বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বেলজিয়াম নাকি ক্রোয়েশিয়া

ক্রীড়া প্রতিবেদক, কাতার থেকে

বেলজিয়াম নাকি ক্রোয়েশিয়া

কাতার বিশ্বকাপের ফেবারিট কারা? ব্রাজিল, ফ্রান্স, আর্জেন্টিনা, স্পেন, জার্মানি, ইংল্যান্ডের পাশাপাশি নিশ্চয়ই উচ্চারিত হবে নেদারল্যান্ডস, বেলজিয়াম, পর্তুগাল ও ক্রোয়েশিয়ার নামও। বিশ্বকাপে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ফেবারিটের মধ্যে ব্রাজিল, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইংল্যান্ড ও পর্তুগাল নকআউট পর্ব নিশ্চিত করেছে। তবে বিদায়ের শঙ্কায় আছে বেশ কয়েকটি ফেবারিট দল। আজই সেই বিদায়ের দিন! গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া আজ মুখোমুখি হচ্ছে বেলজিয়ামের। চারবারের বিশ্বকাপজয়ী জার্মানরা আল বাইত স্টেডিয়ামে খেলতে নামছে কোস্টারিকার বিপক্ষে। স্পেন খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে জাপানের। অন্যদিকে আহমদ বিন আলি স্টেডিয়ামে এফ গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া-বেলজিয়াম।

কোন ফেবারিট আজ বিদায় নেবে? জাপানের কাছে পরাজিত হওয়ার পর সবচেয়ে বড় শঙ্কায় আছে জার্মানরা। স্পেনের বিপক্ষেও মাত্র একটি পয়েন্ট পেয়েছে তারা। আজ তাদের প্রতিপক্ষ কোস্টারিকা। নামটা সহজ হলেও তাদের খেলা মোটেও সহজ নয়। জাপানকে হারানো কোস্টারিকা আজ ড্রয়ের জন্য খেলবে। একটি পয়েন্ট পেলেই তাদের নকআউট পর্ব খেলার সুযোগ থাকবে। স্পেন এবারের বিশ্বকাপে দারুণ ফুটবল খেললেও তাদের শঙ্কাও কাটেনি। আজ জাপানের বিপক্ষে অন্তত ড্র করতে হবে স্প্যানিশদের। অবশ্য জাপান-স্পেন ড্র হলে সুযোগ কমে যাবে জার্মানি আর কোস্টারিকার। সে ক্ষেত্রে দুই দলের যেকোনো এক দলকে জিততেই হবে। এর পরও বাদ পড়তে পারে চারবারের চ্যাম্পিয়ন জার্মানি! অবশ্য গতকাল জার্মান কোচ হ্যান্স ফ্লিক বলে গেলেন, ‘আমরা বড় জয়ের জন্যই খেলতে নামব।’ প্রশ্ন হয়েছিল, কটা গোল চান? ফ্লিক বললেন, ‘সংখ্যাটা বলতে পারি না। তবে বড় জয় চাই আমরা।’ স্পেন ৭ গোল দিয়েছে কোস্টারিকাকে। জার্মানিও কি পারবে? আজ জার্মানি-কোস্টারিকা ম্যাচে এক ভিন্ন রকমের ঘটনা ঘটতে চলেছে। প্রথমবারের মতো বিশ্বকাপে রেফারির ভূমিকায় দেখা যাবে এক নারীকে। তিনি ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপার্ট।

আজ কঠিন লড়াইয়ের অপেক্ষায় আছে গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া এবং ফিফা র‌্যাঙ্কিংয়ে ২ নম্বরে থাকা বেলজিয়াম। ক্রোয়েশিয়া মরক্কোর সঙ্গে ড্র করলেও কানাডাকে হারিয়েছে। অন্যদিকে কানাডাকে হারানো বেলজিয়াম হেরে গেছে মরক্কোর কাছে। এফ গ্রুপে ক্রোয়েশিয়া ও মরক্কো ৪ পয়েন্ট করে সংগ্রহ করেছে। ৩ পয়েন্ট আছে বেলজিয়ামের। আজ মরক্কো কানাডার বিপক্ষে জিতলে বিপদ বাড়বে দুই ফেবারিটের। ক্রোয়েশিয়া-বেলজিয়াম ড্র করলে সে ক্ষেত্রে ক্রোয়েশিয়া নকআউট পর্বে চলে যাবে। বেলজিয়ামকে নকআউট পর্ব নিশ্চিত করার জন্য জিততেই হবে তখন। ক্রোয়েশিয়া-বেলজিয়াম এর আগে মোট আটবার মুখোমুখি হয়েছে। দুই দলই জয় পেয়েছে তিনবার করে। দুবার ড্র হয়েছে। অবশ্য বিশ্বকাপের চূড়ান্ত পর্বে এর আগে আর কখনো দেখা হয়নি দুই দলের।

কাতার বিশ্বকাপে নানা রঙের মধ্যে একটা হলো পেছন থেকে উঠে আসছে বেশ কয়েকটি দল। এরই মধ্যে সেনেগাল নকআউট পর্ব নিশ্চিত করেছে। ডেনমার্ককে বিদায় করে মরক্কোর ভালো সুযোগ আছে। জাপান ও দক্ষিণ কোরিয়ার সুযোগও আছে গ্রুপ পর্বের বাধা পাড়ি দেওয়ার। বড় বড় দলগুলোর ঘাম ছুটিয়ে দিচ্ছে এ দলগুলো। বেলজিয়াম গ্রুপ পর্ব থেকেই শেষবার বিদায় নিয়েছে ১৯৯৮ সালে। জার্মানি অবশ্য ১৯৩৮ সালের পর ২০১৮ সালেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। তৃতীয়বারের মতো জার্মানরা গ্রুপ পর্ব খেলেই বিদায় নেওয়ার ঝুঁকিতে আছে। স্পেনের শঙ্কাও তো কাটেনি! এক দিনে আবার দুই বিশ্ব চ্যাম্পিয়নের বিদায় দেখবে না তো ফুটবলবিশ্ব? জাপান স্পেনকে হারালে এবং কোস্টারিকা বেলজিয়ামকে হারালে দুই চ্যাম্পিয়নই তো বিদায় নেবে আজ।

সর্বশেষ খবর