শিরোনাম
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

গোলের জন্য মরিয়া রোনালদো

গোলের জন্য মরিয়া রোনালদো

রোনালদোর নামে গোল লিখে দিতে ফিফার কাছে আপিল করবে পর্তুগাল, এমন খবর কদিন আগে বেরিয়েছে। উরুগুয়ের বিপক্ষে ম্যাচে ব্রুনো ফার্নান্দেজের গোলটা নিজের মনে করে উৎসব করেছিলেন রোনালদো। এরপর গোলটা তার নামে না হওয়ায় বেশ অসন্তুষ্টও হয়েছিলেন পর্তুগিজ তারকা। কিন্তু রোনালদোর নামে গোল দেওয়ার জন্য কেন তৎপর হলো পর্তুগাল? কেন বার বার ব্রুনো ফার্নান্দেজ গোলটা রোনালদোর বলে দাবি করছেন?

ক্রিস্টিয়ানো রোনালদো ইতিহাসের সেরা ফুটবলারদের মধ্যে অন্যতম। লক্ষ্যভেদে তার তুলনা মেলা ভার। এক সময় তাকে দেখলেই প্রতিপক্ষের ডিফেন্স এলোমেলো হয়ে যেত। তিনি বুনো ষাঁড়ের মতো গতি নিয়ে ড্রিবলিং শুরু করলে প্রতিপক্ষের গোলরক্ষক ঘাবড়ে যেতেন। প্রায় প্রতি ম্যাচেই গোল পেতেন রোনালদো। সময় অনেক বদলে গেছে। তিনি এখন প্রায় ৩৮ বছরের মধ্যবয়সী। পুরো ম্যাচ সমান শক্তিতে আর খেলতে পারেন না। এ কারণে প্রায়ই রোনালদোকে ৬০ মিনিটের পর মাঠ ছাড়তে হয়। কিন্তু রোনালদোর গোলের ক্ষুধা, ভালো খেলা উপহার দেওয়ার মানসিকতা আছে আগেরই মতো। মাঠে নামলেই তিনি গোল দিতে ব্যস্ত হয়ে উঠেন। সামান্য সুযোগও কাজে লাগাতে চান। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গ্রুপপর্বে শেষ ম্যাচে খেলতে নেমে গোল না পেয়ে পাগলপ্রায় হয়ে উঠেছিলেন! সেই ম্যাচে মাঠ থেকে তাকে উঠিয়ে নেওয়ায় কোচের উপরে নাকি কিছুটা ক্ষুব্ধও ছিলেন রোনালদো। গোল না পেয়ে বেশ তেতে উঠেছেন তিনি। আজ বিশ্বকাপে শেষ ষোলোর লড়াইয়ে সুইজারল্যান্ডের মুখোমুখি হচ্ছে পর্তুগাল। এই ম্যাচে রোনালদোর আগুনে পুড়তে পারে প্রতিপক্ষ!

পর্তুগাল-সুইজারল্যান্ড ফুটবলীয় লড়াইয়ে মোট ২৫ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ১১ বার জয় পেয়েছে সুইজারল্যান্ড। ৯ বার জয় পেয়েছে পর্তুগিজরা। ৫ বার ড্র হয়েছে। দুই দল শেষবার মুখোমুখি হয়েছে গত জুনে। উয়েফা নেশন্স লিগের সেই লড়াইয়ে ১-০ গোলে জয় পেয়েছে সুইজারল্যান্ড। সেই ম্যাচে সুইসদের পক্ষে গোলটা করেন হারিস সেফেরোভিচ। পরিসংখ্যান দিয়ে অবশ্য আজকের ম্যাচের ফেবারিট নির্ধারণ করা কঠিন। কারণ, এই ম্যাচে খেলছেন ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকা। গতকাল সুইস কোচ মুরাত ইয়াকিন যেমনটা বলে গেলেন, ‘ক্রিস্টিয়ানো রোনালদো অনেক বড় মাপের ফুটবলার। তাকে নিয়ে আমাদের পরিকল্পনা আছে। তবে পর্তুগাল মানেই কেবল রোনালদো নন। একটা দল হিসেবে তারা অনেক শক্তিশালী।’

পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস সুইজারল্যান্ড সম্পর্কে ভালোই ধারণা রাখেন। অভিজ্ঞ এই কোচের মতে, সুইসরা ম্যাচের যে কোনো মুহূর্তে ভয়ংকর হয়ে উঠতে পারে। তারা যেমন ডিফেন্সে ভালো তেমনি আক্রমণেও। তাছাড়া জেরডেন শাকিরি, হারিস সেফেরোভিচ আর গ্র্যানিট জাকাদের মতো ফুটবল তারকা আছে সুইজারল্যান্ড দলে। এদের কথাও মনে রাখছেন পর্তুগিজ কোচ।

সর্বশেষ খবর