বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

কোচ খুঁজছে বিসিবি

ডমিঙ্গো অধ্যায় কি শেষ

ক্রীড়া প্রতিবেদক

কোচ খুঁজছে বিসিবি

টাইগার কোচ রাসেল ডমিঙ্গোর ভবিষ্যৎ সুতার ওপর ঝুলছে! মিরপুরে ভারতের বিপক্ষে শেষ টেস্টে কাছে এসে হেরে যায় বাংলাদেশ। এমন হার মেনে নিতে পারছে না বিসিবির কর্তা ব্যক্তিরা। মানতে পারেননি বলে আতশিকাচের নিচে ফেলে রাসেল ডমিঙ্গোর টেস্ট পারফরম্যান্স কাটাছেঁড়া করছে। সেই কাটাছেঁড়ার ফল, হয়তো আগামী বছরের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে ৩টি ওয়ানডে ও টি-২০ ম্যাচে কোচ হিসেবে দেখা নাও যেতে পারে ডমিঙ্গোকে। দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভুত কোচের পরিবর্তে সিরিজে দায়িত্ব পালন করতে পারেন টি-২০ বিশ্বকাপে ব্যাটিং কনসালটেন্ট হিসেবে কাজ করা শ্রীধরন শ্রীরাম। ওয়ানডে ও টেস্টে নতুন কোচের সন্ধানে নেমে পড়েছে ক্রিকেট বোর্ড। ইংলিশদের বিপক্ষে নতুন কাউকে দেখা গেলে অবাক হওয়ারও কিছু থাকবে না। বিসিবি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতীয়দের মধ্যে তারকা কোচ খুঁজছেন। ডমিঙ্গো এখন আর হেড কোচ নন। তিনি টাইগারদের দায়িত্ব পালন করছেন টেস্ট ও ওয়ানডেতে।

৩টি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলতে বেন স্টোকস ও জশ বাটলারের নেতৃত্বে ইংলিশরা ঢাকায় পা রাখছে ২০ ফেব্রুয়ারি। ২৪ ও ২৬ ফেব্রুয়ারি দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। যদিও ম্যাচের ফরম্যাট, প্রতিপক্ষ ও ভেন্যু ঠিক হয়নি। বিশ্বচ্যাম্পিয়নরা ইংল্যান্ডের সফর শুরু হবে ইংল্যান্ড সিরিজ দিয়ে। ১ ও ৩ মার্চ সিরিজের প্রথম দুটি ওয়ানডে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে। তৃতীয় ওয়ানডে ৬ মার্চ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ৯ মার্চ প্রথম টি-২০ জহুর আহমেদ স্টেডিয়ামে এবং ১২ ও ১৪ মার্চ দ্বিতীয় ও তৃতীয় টি-২০ ম্যাচ মিরপুরে।

টাইগারদের দায়িত্ব নেন ডমিঙ্গো ২০১৯ সালের আগস্টে। সর্বশেষ টি-২০ বিশ্বকাপের আগ পর্যন্ত টাইগারদের হেড কোচ ছিলেন দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভুত। ভারত সিরিজ পর্যন্ত তিনি শুধুমাত্র টেস্ট ও ওয়ানডে কোচ ছিলেন। কিন্তু তার কোচিংয়ে টেস্ট পারফরম্যান্সের তেমন কোনো উন্নতি চোখে পড়েনি। তাই সাদা পোশাক ও লাল বলে নতুন কোচ চাইছে বিসিবি। যদিও চলতি বছরের জানুয়ারিতে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতেছিল বাংলাদেশ। এরপর টানা ৮টি টেস্ট হেরেছে। সর্বশেষ ঘরের মাঠে ভারতের কাছে হোয়াইটওয়াশ হয়েছে। মিরপুরে ভারতের কাছে হারের পর বিসিবি ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ইঙ্গিত দেন নতুন টেস্ট কোচ সন্ধানের, ‘আমাদের একজন কোচ দরকার, যে টেস্ট ক্রিকেটের জন্য ভালো। ওয়ানডেতে আমরা ভালোই করছি। সেটার দিকেও নজর রাখা দরকার। কারণ, ২০২৩ বিশ্বকাপ খুবই কাছে। আমরা চাই, টেস্ট দলের টিম ম্যানেজমেন্টে যারা থাকবেন, তারা যেন ইমপ্যাক্ট রাখতে পারেন। কোচের যাতে দলের ওপর ইমপ্যাক্ট থাকে এবং দলের মধ্যে তার প্রভাব থাকে। আমাদের এই ধরনের কোচ দরকার। আমার মনে হয় শিগগির আপনারা কিছু পরিবর্তন দেখতে পাবেন। দেখা যাক, চেষ্টা করছি আমরা।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর