বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

মেয়েদের সাফ জয়ের বছর

মেয়েদের সাফ জয়ের বছর

. ক্রিকেটে চার ওয়ানডে সিরিজ জয়

ক্রিকেটে বছরটা বেশ ভালোই করেছে। চারটা ওয়ানডে সিরিজ জয় করেছে টাইগাররা। আফগানিস্তানকে তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে হারিয়েছে। দক্ষিণ আফ্রিকাকেও তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে পরাজিত করেছে। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে। কিছুদিন আগে ভারতকে হারিয়েছে ২-১ ব্যবধানে। টেস্ট ক্রিকেটে ঐতিহাসিক জয় পেয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে। টি-২০ ক্রিকেটেও একটা সিরিজ জয় করেছে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। ক্রিকেট লিগে চ্যাম্পিয়ন হয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

 

. ফুটবলে মেয়েদের সাফ জয়

গত সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ জয় করে বাংলাদেশ নারী দল। প্রথমবারের মতো মেয়েরা দক্ষিণ এশিয়ার ফুটবলে শ্রেষ্ঠত্ব অর্জন করে। নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিকদের ৩-১ গোলে হারায় বাংলাদেশের মেয়েরা। ফুটবলে টানা তৃতীয়বারের মতো লিগ শিরোপা জয়ের গৌরব অর্জন করে বসুন্ধরা কিংস। নারী লিগেও বসুন্ধরা কিংস টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার পথে।

 

. হকিতে নতুন যুগের সূচনা

বাংলাদেশের হকিতে এক নতুন যুগের সূচনা হয়েছে চলতি বছরে। ফ্র্যাঞ্চাইজি লিগ অনুষ্ঠিত হয়েছে প্রথমবারের মতো। হকি চ্যাম্পিয়ন্স ট্রফি নামের এই লিগে ৬টি ফ্র্যাঞ্চাইজি দল অংশ নেয়। দীর্ঘ ২১ দিনের লড়াই শেষে লিগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে একমি চট্টগ্রাম। তারা ফাইনালে পরাজিত করে মোনার্ক পদ্মাকে। এছাড়াও এবারের লিগে অংশ নেয় রূপায়ন সিটি কুমিল্লা, মেট্রো এক্সপ্রেস বরিশাল, সাইফ পাওয়ার গ্রুপ খুলনা ও ওয়ালটন ঢাকা।

 

. টেবিল টেনিসে ইতিহাস

আন্তর্জাতিক অঙ্গনে প্রথমবারের মতো টেবিল টেনিসে সোনার পদক জয় করে বাংলাদেশ। গত মে মাসে মালদ্বীপে অনুষ্ঠিত হয় দক্ষিণ এশিয়ান জুনিয়র অ্যান্ড ক্যাডেট টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ। সেই প্রতিযোগিতায় বালক অনূর্ধ্ব-১৯ দলগত ইভেন্টের ফাইনালে শ্রীলঙ্কাকে ৩-২ গেমে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

 

. আরচারিতে বছর সোনা নেই

ইসলামি সলিডারিটি গেমস এ বছর অনুষ্ঠিত হয় তুরস্কের কেনিয়া শহরে। এই গেমসে ৫৫টি দেশ অংশ নেয়। বাংলাদেশ আরচারি থেকে তিনটি পদক জয় করে এই গেমসে। কম্পাউন্ড ইভেন্টে মেয়েদের দলগত লড়াইয়ে রোকসানা, শ্যামলি ও পুষ্পিতা জয় করেন রুপার পদক। এছাড়াও ছেলেদের রিকার্ভ দলগত ইভেন্টে রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও সাগর ইসলাম জয় করেন ব্রোঞ্জ।

 

. গলফ কোর্সে চেনা ছন্দে সিদ্দিকুর

মাঝখানে অনেকদিন ছন্দে ছিলেন না সিদ্দিকুর রহমান। তবে চলতি বছরে ভালোই খেলেছেন তিনি। এশিয়ান ট্যুরের টুর্নামেন্ট তাইওয়ান মাস্টার্সে তৃতীয় হয়েছেন গত অক্টোবরে। এরপর ঘরোয়া টুর্নামেন্ট প্যারাগন ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। অবশ্য গত মাসে এশিয়ান ট্যুর টুর্নামেন্ট বঙ্গবন্ধু বাংলাদেশ ওপেনে সুবিধা করতে পারেননি সিদ্দিকুর।

 

. ভারোত্তোলনে মাবিয়ার জাতীয় রেকর্ড

জাতীয় ভারোত্তোলনে সোনার পদক জয় করেছেন মাবিয়া আক্তার সীমান্ত। গড়েছেন রেকর্ডও। গত অক্টোবরে ৬৪ কেজি ওজনশ্রেণিতে ক্লিন অ্যান্ড জার্কে ১০২ কেজি তুলে রেকর্ড গড়েন মাবিয়া আক্তার সীমান্ত। জাতীয় ভারোত্তোলনে সেরা নারী ভারোত্তোলকও হন তিনি। আন্তর্জাতিক প্রতিযোগিতায় এ বছর সফলতা নেই তার। তবে দেশে নিজের নামের প্রতি সুবিচার করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর