রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সংকটে চট্টগ্রামের প্রতিবন্ধী ক্রিকেট

ইমরান এমি, চট্টগ্রাম

সংকটে চট্টগ্রামের প্রতিবন্ধী ক্রিকেট

আহাদুল ইসলাম

অর্থ ও সরঞ্জামের অভাবে মাঠে নামতে পারছেন না চট্টগ্রামের হুইলচেয়ার ক্রিকেট দলের খেলোয়াড়রা। মাঠে নামার সব প্রস্তুতি থাকলেও নামতে পারছে না চট্টগ্রামের শারীরিক প্রতিবন্ধীদের ক্রিকেট দল ‘চট্টগ্রাম হুইলচেয়ার ক্রিকেট দল।’

জানা যায়, চট্টগ্রাম হুইলচেয়ার ক্রিকেট দলের যাত্রা শুরু হয় ২০১৬ সালে। শুরু থেকে এ দলের ক্যাপ্টেন হিসেবে আছেন বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের অলরাউন্ডার খেলোয়াড় আহাদুল ইসলাম। এ টিমে ২২ জন প্রতিবন্ধী ক্রিকেটার রয়েছেন। যারা দেশে চট্টগ্রাম হুইলচেয়ার ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করছেন। নানা সময়ে ঢাকাসহ বিভিন্ন জায়গায় খেলার ম্যাচে অংশ নেওয়ার ডাক এলেও পর্যাপ্ত সরঞ্জাম না থাকার কারণে খেলতে পারছে না। বাংলাদেশে হুইলচেয়ার ক্রিকেট দল রয়েছে ৬টি। তার মধ্যে ঢাকা, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ, বি-বাড়িয়া ও চট্টগ্রাম। চট্টগ্রামের টিম ছাড়া অন্য ৫টি দল বিভিন্ন ম্যাচে অংশ নিচ্ছে নিয়মিত। এসব টিমের স্থানীয় প্রশাসন, ক্রীড়া সংস্থা ও অন্যান্য ব্যক্তি-প্রতিষ্ঠান তাদের নিয়মিত সহযোগিতা করে বলে জানা গেছে।

চট্টগ্রাম দলের ক্যাপ্টেন ও বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের অলরাউন্ডার খেলোয়াড় আহাদুল ইসলাম বলেন, করোনাকালীন দুই বছর আমরা খেলাধুলা করতে পারি নাই। আমরা বাংলাদেশ দল থেকে কোনো ধরনের বেতন পাই না। দেশের বাইরে খেলতে গেলে ছোট্ট একটা সম্মানী পাই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাদের দায়িত্ব নিলে দেশের বাইরে আমরা আরও ভালো করতে পারব বলে বিশ্বাস করি। আমাদের  চট্টগ্রাম টিমটি  পিছিয়ে আছে।

সর্বশেষ খবর