৩ মার্চ, ২০১৬ ১৮:৩৯

সাকিবকে 'তিরস্কার'

অনলাইন ডেস্ক

সাকিবকে 'তিরস্কার'

পাকিস্তানের বিপক্ষে বুধবার ১৮তম ওভারে টান টান উত্তেজনার মুহূর্তে মোহাম্মদ আমিরের বলে স্কুপ করতে গিয়ে বোল্ড হয়ে যান সাকিব আল হাসান। ম্যাচের বিবেচনায় ওই সময়ে আউট হওয়ায় দলের অনেক ক্ষতি হয়েছে তা সাকিবও উপলব্ধি করতে পারেন। তাই মুহূর্তের জন্য নিজের উপর ক্ষোভে ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করে বসেন এই টাইগার অলরাউন্ডার।

যদিও পরবর্তীতে মাশরাফি ও মাহমুদুল্লাহর ব্যাট জয় নিয়ে এশিয়া কাপের ফাইনালে উঠেছে বাংলাদেশ। তারপর বাংলাদেশিদের মনে প্রশ্ন ঘুরছিল কী ঘটতে যাচ্ছে সাকিবের ভাগ্যে! কয় ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন তিনি? কত টাকা জরিমানা করা হবে তাকে?

বুধবার সাকিব মাঠে যে আচরণ করেছে সেটা আইসিসির আচরণবিধির লেভেল ১ লঙ্ঘন। আইসিসির ২.১.৮ ধারায় বলা আছে আন্তর্জাতিক ম্যাচে মাঠে খেলার উপকরণ, কাপড়-চোপড়, মাঠের উপকরণ, সূচি ও অন্যান্য জিনিস নষ্ট করা। আর এই ধরণের অপরাধের শাস্তি একজন খেলোয়াড়কে তিরস্কার করার পাশাপাশি ম্যাচ ফির ৫০ শতাংশ পর্যন্ত জরিমানা করা যায়।

তবে আম্পায়ারদের কাছে দু:খপ্রকাশ করেন, ইশারায় বুঝিয়ে দেন তাৎক্ষণিক হতাশায় কাজটি করে ফেলেছেন। তাই বৃহস্পতিবার সকালে ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে নিজের দোষ স্বীকার করে নেন সাকিব। আনুষ্ঠানিক শুনানির তাই আর প্রয়োজন পড়েনি। সাকিব পার পেয়ে যান তিরস্কার শুনেই। যা এই ধরণের অপরাধের সর্বনিম্ন শাস্তি।

বিডি-প্রতিদিন/০৩ মার্চ, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর