৩ মার্চ, ২০১৬ ২২:৫৪

হেসে-খেলেই আমিরাতকে হারাল ভারত

অনলাইন ডেস্ক

হেসে-খেলেই আমিরাতকে হারাল ভারত

আগেই তিনটি ম্যাচই জেতায় অপেক্ষাকৃত দুর্বল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ভারত যে জিতবে তা আগেই অনুমিত ছিল। তাই বলে ৯ উইকেট আর ৫৯ বল হাতে রেখে জয় পাবে তা হয়তো অনেকে ভাবেনি। অথচ অন্য দলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার আভাস দেওয়া সেই আমিরাতের বিরুদ্ধে কিনা হেসে-খেলেই জিতল ভারত। 

ব্যাটিংয়ে কোনো পরিবর্তন না আনলেও বোলিংয়ে মূল তিন অস্ত্রকেই বিশ্রাম দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। আশিষ নেহরা, রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজার বদলে দলে আসেন ভুবনেশ্বর কুমার, হরভাজন সিং ও পায়ান নিগে। তিন মূল অস্ত্রকে ছাড়া টসে হেরে বোলিংয়ে ভারত। নিয়মিত দলের তিন বোলার নেই তাতেও কুপোকাত সংযুক্ত আরব আমিরাত। ৮১ রানে শেষ তাদের ইনিংস। জবাবে, মাত্র ৮২ রানের সহজ টার্গেটে ব্যাট করতে নেমে ১০.১ ওভার ব্যাট করে রোহিত শর্মার একমাত্র উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে ভারত।

বৃহস্পতিবার সন্ধ্যায় মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে রেকর্ডের খাতায় নাম লেখায় আমিরাত। টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে ভারতের বিপক্ষে যুগ্নভাবে দ্বিতীয় সর্বনিম্ন স্কোর করেন সাইমান আনোয়াররা। ছয় ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় দুই উইকেটে ২১ রান। আগের রেকর্ডটি ছিল জিম্বাবুয়ের (২০১০ সালে)।

নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারিয়ে মাত্র ৮১ রানের সংগ্রহ দাঁড় করায় আমিরাত। দুই ওপেনার রোহান মুস্তফা ১১ ও স্বপ্নীল পাতিল ১ রান করে আউট হন। দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করে ইনিংসের শেষ ওভারে রান আউটের ফাঁদে পড়েন সাইমান আনোয়ার। এছাড়া আর কেউই দুই অঙ্কের রান ছুঁতে পারেননি। রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন অধিনায়ক আমজাদ জাভেদ। মিডল অর্ডারে নামা মুহাম্মদ উসমানের ব্যাট থেকে আসে ৯ রান।

ভারতের হয়ে সর্বোচ্চ দু’টি উইকেট লাভ করেন ভুবনেশ্বর কুমার। চার ওভারে দুই মেডেনে মাত্র ৮ রান দেন এ ডানহাতি পেসার। একটি করে উইকেট নেন জাসপ্রিত বুমরাহ, হার্দিক পান্ডে, হরভজন সিং, পাওয়ান নেগি ও যুবরাজ সিং।

৮২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান ৪৩ রান তুলে নেন। আউট হওয়ার আগে ৭ চার ও এক ছক্কায় ২৮ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংস খেলেন ইনফর্ম ব্যাটসম্যান রোহিত শর্মা। শিখর ধাওয়ান কিছুটা ওয়ানডে মেজাজে খেলে ২০ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন। তবে ৪ চার ও এক ছক্কায় ১৪ বলে ২৫ রানের ঝড়ো ইনিংস খেলে জয় নিয়ে মাঠ ছাড়েন যুবরাজ সিং। 

বিডি-প্রতিদিন/০৩ মার্চ, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর