১২ ডিসেম্বর, ২০১৯ ১২:২০

স্টিভ বাকনারকে পেছনে ফেলে টেস্টের শীর্ষে আলিম দার

অনলাইন ডেস্ক

স্টিভ বাকনারকে পেছনে ফেলে টেস্টের শীর্ষে আলিম দার

আলিম দার

পাকিস্তানি আম্পায়ার আলিম দার টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচে আম্পায়ারিংয়ের অনন্য রেকর্ড গড়লেন। ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনারকে টপকে নতুন এই উচ্চতায় উঠলেন তিনি। 

আজ বৃহস্পতিবার পার্থ টেস্টে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। দিবারাত্রির এই টেস্টের মধ্যদিয়ে আলিম দার নিজের ১২৯তম টেস্টে দায়িত্ব পালন করতে নেমেছেন।

২০০৩ সালে ঢাকায় ইংল্যান্ড-বাংলাদেশ ম্যাচ দিয়ে শুরু হয় আলিম দারের টেস্ট আম্পায়ারিং ক্যারিয়ার। আজকের ম্যাচ নিয়ে ১২৯ ম্যাচে দায়িত্ব পালন করছেন তিনি। ১২৮ টেস্ট ম্যাচে দায়িত্ব পালন করেছেন বাকনার।

২০০০ সালে পাকিস্তানের বিপক্ষে খেলতে আসে শ্রীলঙ্কা। ওয়ানডে ম্যাচে অভিষেক হয় আম্পায়ার আলিম দারের। এরপর তিনি ২০৭ ওয়ানডে ম্যাচে দায়িত্ব পালন করেছেন। ৫০ ওভারের ফরম্যাটে সর্বোচ্চ ২০৯ ম্যাচে দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকার রুডি কোয়ার্টজেন। আর মাত্র দুটি ম্যাচে দায়িত্ব পালন করলে ওয়ানডেতেও শীর্ষে উঠবেন পাকিস্তানের এই আম্পায়ার। ৪৬ টি-টোয়েন্টিতেও অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

১০০’র বেশি টেস্টে আম্পায়ারিং করার অভিজ্ঞতা আছে কেবল তিন আম্পায়ারের। ১২৯ ম্যাচে দায়িত্ব পালন করছেন আলিম দার। বাকনারের নামের পাশে ১২৮ টেস্ট আর কোয়ার্টজেন দায়িত্ব পালন করেছেন ১০৮ টেস্টে। অস্ট্রেলিয়ার ড্যারেল হারপার চতুর্থ সর্বোচ্চ ৯৫ টেস্টে দায়িত্ব পালন করেন। এই তালিকায় পাঁচে আছেন ইংল্যান্ডের ডেভিড শেফার্ড (৯২ টেস্ট)।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর