২৮ জানুয়ারি, ২০২৩ ০০:৪৭

বরিশালে ২ দিনব্যাপী অশ্বিনী মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ২ দিনব্যাপী অশ্বিনী মেলা শুরু

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

বরিশালে অশ্বিনী কুমার দত্তের পৈত্রিক বাড়িতে (সরকারি বরিশাল কলেজ মাঠে) শুরু হয়েছে দুই দিনব্যাপী অশ্বিনী মেলা। গ্রাম বাংলার ঐতিহ্যকে ধারণ করে অশ্বিনী কুমার দত্তের অবদানকে বর্তমান প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আয়োজকরা। 

দর্শনার্থীদের ব্যাপক উপস্থিতি মেলা প্রাণবন্ত করে। এই আয়োজনে খুশি দর্শনার্থীরা। সংস্কৃতিজনরা বলছেন, মানবিক মূল্যবোধ জাগিয়ে সাংস্কৃতিক চেতনায় বাঙালিকে নতুনভাবে উজ্জীবিত করা এই মেলার লক্ষ্য। অশ্বিনী কুমার দত্তের জীবনী তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয় ভিসি। সংস্কৃতি বিস্তার করার আহ্বান জানিয়েছেন সিটি মেয়র। 

বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম পুরোধা ও শিক্ষানুরাগী অশ্বিনী কুমার দত্তের ১৬৮তম জন্মবার্ষিকী উপলক্ষে মহাত্মা অশ্বিনী কুমার দত্ত স্মৃতি সংসদের আয়োজনে তার বাড়ির আঙিনা সরকারি বরিশাল কলেজ মাঠে শুক্রবার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় শুরু হয়েছে দুই দিনব্যাপী অশ্বিনী মেলা। গরম তেলে জিলাপি ভাজা, সন্দেশ, বাতাসা ও খোরমার প্রদর্শনী আর গ্রাম বাংলার বাহারি পিঠা এবং মাটির তৈজসপত্র মেলায় গ্রামীন ছাপ দিয়েছে। আগত দর্শনার্থীদের করে তুলেছে প্রাণবন্ত। নাগরদোলা ও চকড়া ইট পাথরের দেয়ালে বন্দি শহরের মানুষকে মনে করিয়ে দিচ্ছে তার শৈশবকে। 

সন্ধ্যায় নগরীর সরকারি বরিশাল কলেজ মাঠে দুই দিনব্যাপী অশ্বিনী মেলায় প্রদীপ প্রজ্বলন করে উদ্বোধন করেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. প্রফেসর মো. ছাদেকুল আরেফিন।

করোনা মহামারির পরে এরকম আয়োজন শহরের মানুষকে আনন্দ দিয়েছে বলে জানিয়েছেন দর্শনার্থীরা। অশ্বিনী কুমার দত্তের জীবন এবং কর্মের চেতনা তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার কথা বলছেন বিশ্ববিদ্যালয় ভিসি ড. প্রফেসর মো. ছাদেকুল আরেফিন। এদিকে সংস্কৃতি বিস্তারে যথাযথ পদক্ষেপ নেয়ার কথা বলছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ ।

মহাত্মা অশ্বিনী কুমার দত্ত স্মৃতি সংসদ সভাপতি স্নেহাংশু কুমার বিশ্বাস জানান, অশ্বিনী কুমার দত্তের বসতভিটা এবং তার সাংস্কৃতিক কর্মকাণ্ড মানুষকে জানানোর জন্যই এই আয়োজন। দুই দিনব্যাপী মেলায় হারিয়ে যাওয়া নানা পিঠা, মাটির তৈজসপত্র সহ ২৫টি স্টল দেয়া হয়েছে। এছাড়াও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আবৃত্তি, নৃত্য, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রথম বারের মত ২০১৯ সলে বরিশালে অশ্বিনী মেলা শুরু হয়। করোনার করানে গত দুই বছর মেলা বন্ধ ছিল। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর