২৬ অক্টোবর, ২০২১ ১৯:৩৮
বিবিসি বাংলা’র প্রতিবেদন

তিন কারণে যেকোনো দলের জন্য হুমকি আফগানিস্তান

অনলাইন ডেস্ক

তিন কারণে যেকোনো দলের জন্য হুমকি আফগানিস্তান

এখন পর্যন্ত আন্তর্জাতিক কেট কাউন্সিলের টি-টোয়েন্টি বিশ্বকাপে যত বড় বড় ছক্কা মারা হয়েছে তার বেশিরভাগই মেরেছেন আফগানিস্তানের ক্রিকেটাররা। এখনই এসব হিসাব নিকেশ করা মুশকিল কিন্তু ইতোমধ্যে সবকটি দলই মাঠে নেমেছে এবং খেলেছে কিন্তু আফগানিস্তানের মতো দাপটের সাথে কেউই খেলতে পারেনি এখন পর্যন্ত।

সুপার টুয়েলভ পর্বে স্কটল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের যে টি-টোয়েন্টি ক্রিকেট প্রদর্শনী তা এই গ্রুপে বাকি প্রতিপক্ষ দলগুলোর মনে অস্বস্তি তৈরি করবে বলে মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা।

টি-টোয়েন্টি ক্রিকেটে অনেক দল ১৩০ রান করতেই যেখানে মুশকিলে পড়ে যায়, সেখানে আফগানিস্তানের জয়ের ব্যবধানই ছিল ১৩০।

আফগানিস্তানের ক্রিকেটের মূল বার্তাই হলো 'ডরভয়হীন খেলা'। দলটির সাথে উপদেষ্টা হিসেবে আছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দল কিংস ইলেভেন পাঞ্জাবের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার।

জিম্বাবুয়ের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই সাবেক ক্রিকেটার সোমবার ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বলেছেন, আফগানিস্তানের এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার মত যোগ্যতা আছে।

আফগানিস্তান যে ধরনের রাজনৈতিক ও সামাজিক অবস্থানে আছে তাদের একটা আনন্দের উপলক্ষ্য প্রয়োজন বলে মনে করেন অ্যান্ডি ফ্লাওয়ার এবং একই সাথে তিনি বিশ্বাস করেন যে ধরনের অবস্থান থেকে এসব ক্রিকেটার উঠে এসেছেন তাতে তারা মাঠে যেকোনো পরিস্থিতি সামলাতে প্রস্তুত থাকবেন।

সমীকরণ বলছে, আফগানিস্তান এবার সেমিফাইনাল পর্যন্ত যেতে পারবে। আর এখন পথটাও সুগম।

আফগানিস্তান গ্রুপ-২ তে আছে সুপার টুয়েলভ পর্বে যেখানে স্কটল্যান্ড ছাড়া আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও নামিবিয়া।

ক্রিকেটীয় সমীকরণ ও শক্তিমত্তার হিসাব ঠিক থাকলে নামিবিয়ার সাথে জয় পাওয়ার কথা আফগানিস্তানের। সেক্ষেত্রে সেমিফাইনালে জায়গা করে নিতে পাকিস্তান, ভারত এবং নিউজিল্যান্ডের বিপক্ষে যেকোন একটি ম্যাচে জয় পেলেই হয়ে যাবে।

পাকিস্তান এই কন্ডিশনে অন্যতম ফেভারিট দল, কিন্তু আফগানিস্তানও কম খেলেনি সংযুক্ত আরব আমিরাতে। আফগানিস্তানেও নিরাপত্তাজনিত কারণে নিজেদের হোম ম্যাচ অন্য দেশে আয়োজিত হয়, এছাড়া বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগের পরিচিত নাম রশিদ খান, মুজিব উর রহমান।

সোমবার ম্যাচের পরে অ্যান্ডি ফ্লাওয়ার বলেছেন, স্পিনাররা যে কোনো ম্যাচে জেতাতে পারবে আফগানিস্তানকে।

তিনি বলেন, তারা জানে যে তাদের কী করতে হবে। রশিদ ও মুজিবের কিছু গুঢ় রহস্য আছে। তাদের বল বোঝা কঠিন, আর যদি আপনি বুঝতেও পারেন তবুও দ্রুত রান নেয়া কঠিন। আর এই দুজনের সাথে আছেন মোহাম্মদ নবি। আফগানিস্তানের হাতে তিন জন বোলার আছে যাদের ১২ ওভারে আপনাকে দেখে খেলতে হবে। এটা আফগানিস্তানকে অনেক দল থেকে এগিয়ে রাখবে।"

অ্যান্ডি ফ্লাওয়ারের মতে, আফগানিস্তানের ক্রিকেট কমিউনিটি ছোট কিন্তু প্রভাবশালী, এই অল্প কয়দিনেই যে সংখ্যায় আফগান ক্রিকেটার বিভিন্ন দেশে লিগ খেলে প্রশংসা কুড়িয়েছেন তা অভাবনীয়।

তিনি বলেছেন, আফগানদের মূল শক্তি তারা সাহসী ও আক্রমণাত্মক।

আফগানিস্তানের মোহাম্মদ নবি এখন টি-টোয়েন্টিতে অলরাউন্ডার র‍্যাংকিংয়ের দুই নম্বরে আছেন। বোলারদের তালিকায় সেরা পাঁচেই আছেন রশিদ খান ও মুজিব উর রহমান।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর