২৭ অক্টোবর, ২০২১ ২৩:১৭

স্কটল্যান্ডকে হারিয়ে নামিবিয়ার উড়ন্ত সূচনা

অনলাইন ডেস্ক

স্কটল্যান্ডকে হারিয়ে নামিবিয়ার উড়ন্ত সূচনা

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের লড়াইয়ে বাংলাদেশকে হারানো স্কটল্যান্ডের মুখোমুখি হয়েও চমক দেখালো নামিবিয়া। সুপার টুয়েলভে নিজেদের প্রথম খেলায় দুর্দান্ত জয় পেয়ে নামিবিয়া বাহিনীর উড়ন্ত সূচনা হলো। ১৯ ওভার ১ বলে ৫ উইকেট হাতে রেখে সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় দলটি।

সেইসঙ্গে নামিবিয়া ইতিহাস গড়ল। আইসিসি নন টেস্ট প্লেইং দেশ হিসেবে সুপার টুয়েলভে খেলতে এসেই জয় পাওয়া প্রথম দলে পরিণত হলো নামিবিয়া।

এর আগে, আবুধাবিতে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে স্কটল্যান্ড। তারা নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১০৯ রান তোলে। মাইকেল লিস্ক দলের হয়ে সর্বোচ্চ ৪৪ রান করেন। এ ছাড়া ক্রিস গ্রেভস ২৫ ও ম্যাথিউ ক্রস ১৯ রান করেন। বাকিরা কেউ দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি।

প্রথম ওভারেই জর্জ মুনসি, কালাম ম্যাকলেয়ড ও রিচি বেরিংটনের উইকেট তুলে নেন ট্রাম্পেলমান। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে প্রথম বোলার হিসেবে ম্যাচের প্রথম ওভারে তিন উইকেট নিয়ে ইতিহাস গড়েন রুবেন। দলের তিনজন সেরা ব্যাটসম্যান ব্যক্তিগত শূন্য রানে সাজঘরে ফেরার পর আর মাথা তুলে দাঁড়ানোর শক্তি ছিল না স্কটল্যান্ডের। 

সুতরাং, নমিবিয়া অর্ধেক ম্যাচ জিতে যায় প্রথম ওভারেই। ট্রাম্পেলমান শেষমেশ ১৭ রানে ৩ উইকেট নিয়ে বোলিং কোটা শেষ করেন। ডেভিড ওয়াইজ নেন ১টি উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে নমিবিয়া ধীরে সুস্থে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। তারা ১৯.১ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১১৫ রান তুলে ম্যাচ জিতে নেয়। ক্রেগ উইলিয়ামস ২৩, জেজে স্মিত অপরাজিত ৩২ ও ডেভিড ওয়াইজ ১৬ রান করেন। ২টি উইকেট নেন লিস্ক। ম্যাচের সেরা হন ট্রাম্পেলমান।

চলতি টি-২০ বিশ্বকাপে এই নিয়ে পরপর তিন ম্যাচে জয় তুলে নিল নমিবিয়া। সেদিক থেকে তারা জয়ের হ্যাটট্রিক করল বলা চলে। প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে পরাজিত হয় নমিবিয়া। তারপর থেকে তারা হারিয়ে দেয় নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর