১৪ নভেম্বর, ২০২১ ১৭:৫৬

শিরোপার দৌড়ে ম্যাচ টাই হলে যা হবে

অনলাইন ডেস্ক

শিরোপার দৌড়ে ম্যাচ টাই হলে যা হবে

ছবি টি-২০ বিশ্বকাপের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নেওয়া

সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টি-২০ বিশ্বকাপের ফাইনালে আজ মুখোমুখি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ওয়ানডেতে পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়া অস্ট্রেলিয়া এবার টি-টোয়েন্টিতে সেরা হতে মরিয়া। অন্যদিকে আইসিসি ইভেন্টে শেষ কয়েক বছর ধরে ধারাবাহিক ক্রিকেট খেলা নিউজিল্যান্ড নিজেদের প্রথম শিরোপা জিততে চায়। তবে আজ কোনোভাবে যদি নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ টাই হয়ে যায়, তাহলে কি হবে?

এবার প্রতিযোগিতায় মুখোমুখি হওয়ার নিরিখে এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে দাপট দেখিয়েছে অস্ট্রেলিয়া। এর আগে, ম্যাচ টাইয়ের কারণে আইসিসি ইভেন্টের ফাইনালে অদ্ভুতুড়ে নিয়মের কারণে শিরোপা হাতছাড়া করার রেকর্ড আছে নিউজিল্যান্ডের। কেন উইলিয়ামসনের দল গেল ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের কাছে কম বাউন্ডারি মারার কারণে শিরোপা হাতছাড়া করে। এরপরই বিতর্কিত সেই নিয়মে পরিবর্তন আনে আইসিসি।

এদিকে, আজ ম্যাচ টাই হলে- নতুন সেই নিয়ম অনুযায়ী, যদি ২০ ওভার খেলার পর দুই দলের ফলাফল অমীমাংসিত থাকে তবে ম্যাচ গড়াবে আগের মতোই সুপার ওভারে। সেই সুপার ওভারেও যদি টাই হয় তবে খেলা যাবে পরবর্তী সুপার ওভারে। সেখানেও যদি কোনো ফল না আসে তখন খেলা গড়াবে আরেকটি সুপার ওভারে। এভাবে যতক্ষণ না ম্যাচের ফল বের হবে, ততক্ষণ অবিরতভাবে সুপার ওভার চলতেই থাকবে।

এছাড়া আবহাওয়াজনিত কারণে যদি খেলা মাঠে না গড়ায় তবে তার জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। আবার কোনো কারণে যদি দুই দল কমপক্ষে ১০ ওভার ব্যাটিং করতে না পারে, সেক্ষেত্রে খেলা যেখান শেষ হয়েছিল পরের দিন ঠিক সেখান থেকেই শুরু করা হবে। উল্লেখ্য, এবার যারাই চ্যাম্পিয়ন হবে তাদের জন্য অপেক্ষা করছে ১৬ লাখ ডলার প্রাইজমানি। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪ কোটি টাকা।

টুর্নামেন্ট শুরুর আগেই আইসিসি ঘোষণা দিয়েছিল, চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ ডলার। রানার্স আপ দল ঘরে নিয়ে যাবে চ্যাম্পিয়ন দলের অর্ধেক, মানে ৮ লাখ ডলার। তাসমান সাগরের দুই পাড়ের দেশের কোষাগারে এখন পর্যন্ত জমা আছে একই পরিমাণ অর্থ। সুপার টুয়েলভে দুই দলই চারটি করে ম্যাচ জিতেছে। প্রতিটি জয়ের জন্য ৪০ হাজার ডলার পেয়েছে। সেমিফাইনালেও তাই। অস্ট্রেলিয়া পাকিস্তানকে এবং নিউজিল্যান্ড ইংল্যান্ডকে হারানোয় আরো ৪০ হাজার ডলার করে পেয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর