৬ জুন, ২০২০ ১৮:০৭

ভারত সরকারের চাপে একগুচ্ছ পরিবর্তন PUBG গেমে!

অনলাইন ডেস্ক

ভারত সরকারের চাপে একগুচ্ছ পরিবর্তন PUBG গেমে!
জনপ্রিয় ভিডিও গেম। মোট ২০০ মিলিয়নের বেশি ডাউনলোড। দৈনিক ৩ কোটি ইউজার, বলছি প্লেয়ার্স আননোন ‌ব্যাটলগ্রাউন্ড বা সংক্ষেপে PUBG গেম নিয়ে। বহু বিতর্কের পর এবার শিশু-মনে গেমের কুপ্রভাব মেনে নিল নির্মাতা সংস্থা। সিঙ্গাপুরের প্রোক্সিমা বেটা প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে বলা হয়েছে, গেম ব্যবহার করে যাতে কোনও খারাপ কাজ কেউ না করতে পারে, তাই বাড়ানো হচ্ছে গেমে লগইন করার আগের নিরাপত্তা। 
 
চাপে পড়ে ভারত সরকারকে এক চিঠিতে PUBG-নির্মাতারা জানিয়েছে, লগইনের সময় OTP বাধ্যতামূলক করা হবে। এবং দ্বিতীয়ত, নাবালকদের ক্ষেত্রে গেম শুরুর প্রতি দুই, তিন এবং পঞ্চম ঘণ্টায় স্বাস্থ্য সতর্কতা দেওয়া হবে। ৫ ঘণ্টার পর নাবালক কেউ এই গেমটি খেলতে পারবেন না। বাধ্যতামূলক ভাবে গেম থেকে লগআউট হয়ে যাবে মাইনর ইউজার। প্রসঙ্গত, প্রাপ্তবয়স্কদের জন্য একই সতর্কতা আসবে চতুর্থ ও ষষ্ঠ ঘণ্টার পর। এছাড়াও শিশুদের খেলার সময় নজর রাখার সুযোগ দেওয়া হবে অভিভাবকদের। জুন থেকেই নয়া এই পরিবর্তনগুলি লাইভ হবে বলেও জানানো হয়েছে।
 
প্রসঙ্গত, জনপ্রিয় এই গ্যামের উপর নিষেধাজ্ঞার দাবি চেয়ে ভারত সরকারকে চিঠি লিখেছিলেন সে দেশেরই চন্ডীগড়ের আইনজীবী এইচ সি আরোরা। তার অভিযোগ ছিল, এই গেমে আসক্ত হয়ে মানসিক ও শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়ছে শিশুরা। পরে এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে PUBG নির্মাতাদের কাছে জবাব চাওয়া হয়। সূত্র : আনন্দবাজার পত্রিকা।
 
বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর