বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

অন্ধদের পথের সঙ্গী বিশেষ জুতা

রকমারি ডেস্ক

অন্ধদের পথের সঙ্গী বিশেষ জুতা

প্রযুক্তির বদৌলতে অনেক অসম্ভবও সম্ভব হয়ে উঠেছে। এবার এমন জুতা আবিষ্কার হলো যা পায়ে দিয়ে পথ চলতে পারবেন অন্ধরাও! জানা গেছে, ‘ইনোমেক’ নামের জুতা তৈরিতে সফল হয় অস্ট্রিয়ার স্টার্টআপ মেডিকেল ডিভাইস প্রস্তুতকারক টেক-ইনোভেশন।

 

ইনোমেকে রয়েছে বিশেষ সেন্সর, যা অন্ধ ও কম দৃষ্টিসম্পন্ন ব্যক্তিকে সামনে থাকা প্রতিবন্ধকতা সম্পর্কে অ্যাকোস্টিক ও ভিজুয়াল সতর্কতা সংকেত দেবে। কম্পন প্রতিক্রিয়ার মাধ্যমে সতর্ক করা ছাড়াও এই জুতায় রয়েছে একটি অন্তর্নিমিত ব্যাটারি, একটি প্রসেসিং ইউনিট এবং বেতার সংযোগ। এমনকি এর সামনের অংশে ধুলা ও পানি প্রতিরোধী আবরণ রয়েছে। যা যে কোনো আবহাওয়া ও প্রতিকূল পরিবেশে সুরক্ষা দেবে।

স্মার্ট জুতা বাধা শনাক্ত করে ও পূর্বনির্বাচিত প্রতিক্রিয়ার মাধ্যমে ব্যবহারকারীকে সতর্ক করে তোলে।  প্রথম সতর্কীকরণ বার্তা দেওয়া হয় হ্যাপটিক বা ভাইব্রেশনের মাধ্যমে। এ কম্পন সরাসরি জুতার ওপর করা হয়, যাতে ব্যবহারকারী সামনের বাধা টের পায়। দ্বিতীয় সতর্কীকরণ বার্তা হলো অ্যাকোস্টিক ফিডব্যাক। এটি ব্লুটুথ-লিংকযুক্ত স্মার্টফোন বা হাড়ের কন্ডাকশন হেডফোনের মাধ্যমে পাওয়া যায়। ইনোমেকের বাজারমূল্য ধরা হয়েছে তিন হাজার ৮০০ ইউএস ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ লাখ টাকার বেশি।

সর্বশেষ খবর