বুধবার, ১২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বাটন প্রেসেই রং বদলাবে বিএমডব্লিউ!

রকমারি ডেস্ক

বাটন প্রেসেই রং বদলাবে বিএমডব্লিউ!

ক্রেতার রং-বিভ্রাট দূর করতে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ নিয়ে এসেছে রং বদলাতে পারে এমন গাড়ি। সংস্থাটি সম্প্রতি এমনি কনসেপ্ট গাড়ির এক ঝলক লাস ভেগাসের সিইএস ২০২২ ইভেন্টে দেখিয়েছে। গাড়িটির নাম বিএমডব্লিউ আইএক্স ফ্লো।

 

টেক সংবাদমাধ্যম দ্য ভার্জ-এর একটি প্রতিবেদনে বিএমডব্লিউর এ গাড়িটিকে বলা হচ্ছে, কিন্ডলের সঙ্গে এর অনেকাংশেই মিল রয়েছে। আর এর পেছনের কারণটিও যথেষ্ট যুক্তিসঙ্গত। কিন্ডলসহ বেশ কিছু ই-বুক রিডারে থাকছে ই-ইঙ্ক প্রযুক্তি। সেই প্রযুক্তিই ব্যবহৃত হয়েছে এ আধুনিকতম গাড়িটিতে। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, ডেভেলপমেন্ট স্টেজে থাকা এ গাড়ির ডেমোটি কেবলমাত্র উন্নত গবেষণা এবং নকশা প্রকল্পের জন্যই ব্যবহার করা হচ্ছে। প্রসঙ্গত, এটিই বিশ্বের প্রথম কোনো গাড়ি যাতে রং বদলানোর প্রযুক্তি রয়েছে। বোতাম টিপলেই রং বদলাবে গাড়িটি। অর্থাৎ গাড়িতে চালু হবে উদ্ভাবনী পেইন্ট স্কিম। যদিও আপাতত সাদা, কালো এবং ধূসর- এ রংই বদলানো যাবে। এই প্রযুক্তি যে বৈদ্যুতিক গাড়ির কর্মক্ষমতায় প্রভাব ফেলবে, সেই কথাও জোর দিয়েই বলছে বিএমডব্লিউ।

 

পারসোনালাইজেশন ফিচার অর্থাৎ নিজের পছন্দ অনুযায়ী বিভিন্ন ফিচার অদল-বদল করে নেওয়া, এমনটি সাধারণত গাড়ির ভিতরে বা কেবিনের ক্ষেত্রেই দেখা যায়। কিন্তু বিএমডব্লিউর এ কনসেপ্ট কারে বহিরাবরণের ক্ষেত্রে এমন পারসোনালাইজেশন করা যাবে, দ্য ভার্জ-এর প্রতিবেদনে এমনই উল্লেখ করা হয়েছে।

 

যদিও এ গাড়িটির উচ্চমানের প্রযুক্তির রং কতটা টেকসই হতে চলেছে এবং সেটি কতটাই বা চরম আবহাওয়া সহ্য করতে পারবে, সে বিষয়ে সংস্থার পক্ষ থেকে কিছু জানানো হয়নি। ডেভেলপমেন্ট স্টেজে যখন রয়েছে, শিগগিরই গাড়িটি সম্পর্কে আরও তথ্য জানা যাবে বলে মনে করা হচ্ছে।

সর্বশেষ খবর