বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

স্টারলিংক : ভবিষ্যতের ব্রডব্যান্ড নেটওয়ার্ক

রকমারি ডেস্ক

স্টারলিংক : ভবিষ্যতের ব্রডব্যান্ড নেটওয়ার্ক

বর্তমান দুনিয়া চলছে ইন্টারনেট প্রযুক্তির ওপর ভর করে। এ প্রযুক্তিকে আমূল বদলে নতুনত্ব আনতে যাচ্ছেন প্রযুক্তিনির্মাতা এলন মাস্ক। গোটা পৃথিবীকে স্যাটেলাইট দিয়ে ঘিরে ফেলার উদ্যোগ নিয়েছেন তিনি। তিনি ৪২ হাজার স্যাটেলাইটের জাল তৈরি করছেন। উদ্দেশ্য, স্যাটেলাইটের মাধ্যমে পৃথিবীর সব অঞ্চলে ইন্টারনেট সেবা দেওয়া।

 

‘স্টারলিংক’ আসলে কী?

অন্যান্য প্রজেক্টের মতো স্টারলিংক একটি লো-অরবিট স্যাটেলাইট ব্রডব্যান্ড প্রজেক্ট। স্টারলিংকের উদ্দেশ্য হলো- বিশ্বব্যাপী লো-কস্ট হাই-স্পিড ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রদান নিশ্চিত করা।

 

স্টারলিংকের উদ্দেশ্য

এ স্টারলিংকের উদ্দেশ্য হলো মহাকাশে ৪২ হাজার স্যাটেলাইট পাঠানো, যা দিয়ে পুরো পৃথিবীকে ঘিরে ফেলা যাবে। পৃথিবীর প্রতিটি আনাচেকানাচে ইন্টারনেটের রেঞ্জ তৈরি করা যাবে। এলন মাস্ক রকেট এর সফল পরীক্ষা চালিয়েছেন। স্যাটেলাইট পাঠানোর অনুমতিও পেয়েছেন। প্রতিটি গ্রুপে ৬০টি করে স্যাটেলাইট তিনি উৎক্ষেপণ করেন স্পেসএক্সের মাধ্যমে। ইতিমধ্যে মহাকাশে পাঠিয়ে দিয়েছেন ১ হাজার ৫০০টি স্যাটেলাইট, যা প্রদক্ষিণ করছে আমাদের পৃথিবীকে।

 

কীভাবে কাজ করবে স্টারলিংক?

নেটওয়ার্ক বাস্তবায়নের ক্ষেত্রে স্টারলিংক লো-অরবিট স্যাটেলাইট ব্যবহার করবে। জিও-স্টেশনারি স্যাটেলাইটগুলো পৃথিবী থেকে অনেক দূরে অবস্থান করে। এ কারণে এ স্যাটেলাইটের মাধ্যমে কোনো তথ্য আদান-প্রদান করতে হলে অনেকদূর পথ অতিক্রম করতে হয়। ফলে স্পিড তো কম হয়ই, সঙ্গে ল্যাটেন্সিও হয় অনেক বেশি। অন্যদিকে, লো-অরবিট স্যাটেলাইটগুলো পৃথিবীপৃষ্ঠ থেকে মাত্র ৫০০-১০০০ কিলোমিটার উপরে থাকে, যেখানে জিও-স্টেশনারি স্যাটেলাইট থাকে ৩৪ হাজার কিলোমিটার উপরে! পৃথিবীপৃষ্ঠের অত্যন্ত কাছাকাছি অবস্থান করায় স্যাটেলাইটগুলো দিয়ে দ্রুতগতিতে ডেটা আদান-প্রদান করা সম্ভব হয়। এবং কাছাকাছি অবস্থানের কারণে ল্যাটেন্সিও হয় অনেক কম।

 

এ প্রজেক্টে কী লাভ হবে?

পুরো দুনিয়াকে একই ইন্টারনেট প্রোভাইড করবে স্টারলিংক। যার গতি হবে ১০০ এমবিপিএস ও লেটেন্সি মাত্র ৩১এমএস। সাধারণত আমাদের কাছে স্যাটেলাইট থেকে যেসব ইন্টারনেট আসে, সেই স্যাটেলাইটের  উচ্চতা ৩৫ হাজার কিলোমিটার। কিন্তু স্পেসএক্সের রকেটের উচ্চতা থাকার কথা মাত্র ৫ হাজার কি.মি.! এজন্য আমরা পেতে যাচ্ছি উচ্চগতির ইন্টারনেট! স্টারলিংক এর আরও একগুচ্ছ রকেট যাবে মহাশূন্যে। রাত ৮টা ৫ মিনিটে দৃশ্যমান হওয়ার কথা উত্তর-পশ্চিমের আকাশে।

সর্বশেষ খবর