বুধবার, ৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
ডিএনএ’র শতভাগ বিন্যাস

মানব জিনের রহস্য উন্মোচন

রকমারি ডেস্ক

মানব জিনের রহস্য উন্মোচন

প্রথমবারের মতো মানুষের জিনের (ডিএনএ) পূর্ণাঙ্গ বিন্যাস উন্মোচন করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি টেলোমিয়ার টু টেলোমিয়ার (টিটুটি) নামের বিজ্ঞানীদের একটি কনসোর্টিয়াম থেকে পূর্ণাঙ্গ জিন বিন্যাসের ঘোষণা দেওয়া হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে মানুষের জিন বিন্যাসের ৯২ শতাংশ উন্মোচন হয়েছিল ২০০৩ সালে। বাকি ৮ শতাংশের বিশ্লেষণ করতে প্রায় দুই দশক লাগল। গণমাধ্যমটি জানায়, এর ফলে মানবদেহের প্রতিটি কোষ কীভাবে গঠিত হয়, তা ব্যাখ্যা করা সম্ভব হবে; যা রোগের কারণ অনুসন্ধান, রোগ প্রতিরোধ ও নিরাময়ে সম্ভাবনার দুয়ার খুলবে।

গবেষক দলের প্রধান ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের হাওয়ার্ড হিউস মেডিকেল ইনস্টিটিউটের ইভান ইচলার বলেন, মানব জিনের পূর্ণাঙ্গ বিন্যাস উন্মোচনের ফলে জানা যাবে কীভাবে মানুষের একটি আলাদা প্রাণীসত্তা হিসেবে অস্তিত্ব হয়েছে। কেন মানুষ অন্য মানুষ থেকে শুধু নয়, অন্য জীব থেকেও আলাদা- সে বিষয়ে আমরা স্পষ্ট হতে পারব। এর মাধ্যমে দেখা যাবে, কীভাবে একজন মানুষের ডিএনএ আরেকজনের থেকে ভিন্ন হয়। একই সঙ্গে এই জেনেটিক বৈচিত্র্য রোগের ক্ষেত্রে কী ধরনের ভূমিকা রাখে তা-ও জানা যাবে। তিনি আরও বলেন, জিনগুলো অভিযোজনের জন্য খুব গুরুত্বপূর্ণ। এর মধ্যে এমন জিন আছে, যা বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার বিষয়টি নির্ধারণ করে। এসব জিনের কারণেই বিভিন্ন সংক্রামক রোগের জীবাণু ও ভাইরাসের সঙ্গে খাপ খাইয়ে মানুষ বেঁচে থাকে। এমন জিন রয়েছে, যা খুবই গুরুত্বপূর্ণ, ওষুধের প্রতিক্রিয়া কী হতে পারে তা আগেই বুঝতে সাহায্য করে এসব জিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর