বুধবার, ১১ মে, ২০২২ ০০:০০ টা
অন্য গ্রহের বায়ুমন্ডল

কেমন আবহাওয়া ভিনগ্রহে?

রকমারি ডেস্ক

কেমন আবহাওয়া ভিনগ্রহে?

সৌরজগতের মূল ক্যাপ্টেন সূর্য। তাকে ঘিরেই নানা গ্রহ, গ্রহাণু, উপগ্রহ ও ধূমকেতু ঘুরছে। এর মধ্যে তিন নম্বর গ্রহটা হলো পৃথিবী। তবে পৃথিবীর মতো বায়ুমন্ডল অন্য কোনো গ্রহে নেই। পৃথিবীর বাইরের গ্রহের আবহাওয়া নিয়েই ফিচারটি...

 

সৌরজগতে রয়েছে আটটি গ্রহ। সূর্য থেকে দূরত্বের ক্রমানুসারে এগুলো হলো- বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস, নেপচুন। গ্রহগুলোর মধ্যে আমাদের পৃথিবীর আবহাওয়া বেশ আরামদায়ক। এখন নিশ্চয়ই প্রশ্ন জাগবে, পৃথিবীর বাইরের গ্রহগুলোর আবহাওয়ার আচরণ কেমন! বিজ্ঞানীরা জানিয়েছেন, অন্যসব গ্রহের আবহাওয়ার দিকে তাকালে দেখা যায় কোনো কোনো গ্রহে ঘণ্টায় ৮ হাজার কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়। আবার কোনো কোনো গ্রহের তাপমাত্রা এতটা বেশি যে, সেখানে অনায়াসেই গলে যেতে পারে সিসা। যা অত্যন্ত ভয়ানক এবং অকল্পনীয়। সৌরজগতের কিছু জায়গায় উদ্বায়ী গ্যাস ও চাপের কারণে পৃথিবীর মতো আরামদায়ক নয়। বিজ্ঞানীরা আরও জানান, এসবের বাইরেও মহাকাশের গভীরে আরও কঠিন আবহাওয়া রয়েছে।  

 

অস্বাভাবিক গ্রহশুক্র

পৃথিবীর খুব কাছের গ্রহ শুক্র। সৌরজগতের মধ্যে বসবাসের সবচেয়ে অনুপযোগী জায়গা শুক্র। এখানকার বায়ুমন্ডলের ঘনত্ব অনেক বেশি এবং এটি কার্বন ডাই-অক্সাইড দ্বারা গঠিত। শুক্র গ্রহে বায়ুমন্ডলের চাপ পৃথিবীর চেয়ে ৯০ গুণ বেশি। এখানকার বায়ুমন্ডল সূর্যের বিকিরণকে আটকে রাখে, যার অর্থ হচ্ছে শুক্র গ্রহের তাপমাত্রা ৪৬০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। শুক্র গ্রহে বৃষ্টি হিসেবে ঝরে মারাত্মক ক্ষতিকারক সালফিউরিক অ্যাসিড। এটি শরীরে পড়ামাত্রই নভোচারীর শরীর ও পোশাক পুড়ে যাবে। এ কারণে এখানো শুক্র গ্রহে কেউ যেতে পারেননি।

 

উত্তাল গ্রহ নেপচুন

আমাদের সৌরজগতের অন্য দিকে রয়েছে ইউরেনাস এবং নেপচুন গ্রহ। নেপচুন গ্রহটি পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থিত। এখানে ঠান্ডায় জমে থাকা মিথেন গ্যাসের মেঘ রয়েছে। সৌরজগতের মধ্যে নেপচুনের বাতাস সবচেয়ে বিধ্বংসী। কারণ এখানকার উপরিভাগ অনেকটা সমতল। ফলে মিথেন গ্যাসযুক্ত বাতাসের গতিকে থামানোর কোনো উপায় নেই। এর গতি ঘণ্টায় ২ হাজার ৪০০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে। এখানকার গড় তাপমাত্রা মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ নেপচুনে যে কেউ সঙ্গে সঙ্গে ঠান্ডায় জমে যাবে।

 

সৌরজগতের বাইরের গ্রহগুলো

সৌরজগতের বাইরে এমন কিছু গ্রহ আছে যেগুলো সূর্যের চারপাশে প্রদক্ষিণ করে। ব্রিটেনের ওয়ার উইক ইউনিভার্সিটির গবেষক টম লুডেন সৌরজগতের আবহাওয়া সম্পর্কে জানিয়েছেন, এইচডি১৮৯৭৩৩বি গ্রহটি নক্ষত্র দ্বারা ঢেকে গেছে। গাঢ় নীল এ গ্রহটি ৬৩ হাজার আলোকবর্ষ দূরে। এটি চরম আবহাওয়ার জন্য বিশেষ পরিচিত। তার মতে, এই গ্রহটি দেখতে সুন্দর হতে পারে কিন্তু এর আবহাওয়ার অবস্থা খুবই বিধ্বংসী। এ গ্রহে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮ হাজার কিলোমিটার এবং এটি পৃথিবীর তুলনায় ২০ গুণ বেশি সূর্যের কাছাকাছি। এখানে বায়ুমন্ডলের তাপমাত্রা ১ হাজার ৬০০ ডিগ্রি সেলসিয়াস অর্থাৎ গলিত লাভার মতো গরম। এ তাপমাত্রায় আমাদের গ্রহের পাথরগুলো তরল ও বাষ্প হয়ে যাবে অথবা গ্যাসে রূপান্তরিত হবে। তিনি আর বলেন, পৃথিবীর সমান আরও গ্রহ আছে যেগুলো এম ডর্ফ অথবা রেড ডর্ফ নক্ষত্রের চারপাশে প্রদক্ষিণ করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর