বুধবার, ১ জুন, ২০২২ ০০:০০ টা

কখন কেন বদলাবেন মোবাইলের ব্যাটারি!

রকমারি ডেস্ক

কখন কেন বদলাবেন মোবাইলের ব্যাটারি!

আজকের বিশ্ব মোবাইল বা স্মার্টফোন ছাড়া কল্পনাতীত। ডিভাইসটি শুধু যোগাযোগের মাধ্যমই নয়, দৈনন্দিন জীবনের অনেক কাজও সহজ করে দেয়। কিন্তু আপনার মোবাইলটি গরম হয়ে ঘটাতে পারে আকস্মিক দুর্ঘটনা। বিস্ফোরণ এড়াতে কখন বদলাবেন আপনার স্মার্টফোনের ব্যাটারি। রইল পরামর্শ...

দীর্ঘক্ষণ মোবাইল চার্জ দেওয়ার ফলে ব্যাটারি ফুলে গিয়ে ঘটতে পারে বিস্ফোরণ। আবার সারাক্ষণ মোবাইলের অ্যাপ ব্যবহার করায় ব্যাটারি গরম হয়ে গেলেও ঘটতে পারে অনাকাক্সিক্ষত বিস্ফোরণ। তাই জানতে হবে মোবাইলের ব্যাটারির মেয়াদকাল সম্পর্কে। সাধারণত স্মার্টফোনের ব্যাটারির মেয়াদ নির্ভর করে ব্যবহারের ওপর। তবে একটি লিথিয়াম আয়ন ব্যাটারি গড়ে দুই থেকে তিন বছর পর্যন্ত ভালোভাবে কাজ করতে পারে। প্রয়োজনে ব্যবহার করতে পারেন স্মার্টফোনের সম্পূর্ণ পরীক্ষা চালানোর বিশেষ অ্যাপ। যদি আপনার মোবাইলে এমন অ্যাপ না থাকে তবে প্লে স্টোর থেকে থার্ড পার্টি কোনো অ্যাপ নামিয়ে চেক করে নিন মোবাইলের ব্যাটারির অবস্থা।

ব্যাটারি খারাপ হওয়ার কিছু লক্ষণ মোবাইলে খেয়াল করতে পারেন। কাজ করার সময় হঠাৎ মোবাইলের ডিসপ্লের আলো বন্ধ হয়ে যাওয়া, স্মার্টফোন চার্জার কানেক্ট করা সত্ত্বেও চার্জ না হওয়া ব্যাটারি খারাপ হওয়ার লক্ষণ। এ ছাড়া অল্প সময় কাজ করার ফলে মোবাইল গরম হয়ে যাওয়া অন্যতম একটি কারণ। এসব লক্ষণ দেখলেই বুঝবেন আপনার মোবাইলের ব্যাটারি বদলানোর সময় হয়েছে। ব্যাটারিকে দীর্ঘস্থায়ী করতে মোবাইলের ব্যাটারি সেভার অপশনটি ব্যবহার করতে পারেন। এ ছাড়া মোবাইলের ব্যাটারি ভালো রাখতে প্রয়োজন ছাড়া লোকেশন সার্ভিস বন্ধ রাখুন, মোবাইলে থাকা অ্যাপ্লিকেশনগুলোকে আপডেট করুন, স্মার্টফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন।

সর্বশেষ খবর