সোমবার, ২৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

স্মার্টফোন গরম হলে যা করবেন

টেক ডেস্ক

স্মার্টফোন গরম হলে যা করবেন

বেশ কিছু কারণে স্মার্টফোন গরম হতে পারে। যেমন- প্রসেসর খুব বেশি ব্যস্ত থাকা, ব্যাটারি দুর্বল হয়ে যাওয়া, দুর্বল নেটওয়ার্ক কিংবা আবহাওয়াজনিত কারণে পারিপার্শ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাওয়া। এ ছাড়া, স্মার্টফোনে একাধিক অ্যাপ একসঙ্গে ব্যবহার করলে ডিভাইস গরম হবার প্রবল সম্ভাবনা থাকে।  সব ফোনই ব্যবহারজনিত কারণে একটু-আকটু গরম হয়। কিন্তু, যদি গরম হবার কারণে স্মার্টফোনটি হাতে ধরার অবস্থায় না থাকে তখন ব্যাপারটি সমস্যার। প্রযুক্তি বিশেষজ্ঞরা স্মার্টফোন গরম হবার কিছু সহজ সমাধান দিয়েছেন।

১. মাল্টি টাস্কিং পরিহার করুন। একসঙ্গে অনেকগুলো অ্যাপ খুলে কাজ করলে প্রসেসর খুব ব্যস্ত হয়ে পড়ে। ফলে ফোন গরম হয়ে যায়। একসঙ্গে একাধিক অ্যাপ না খুলে কোনো অ্যাপের কাজ শেষ হয়ে গেলে সেটিকে বন্ধ করে দিন। এতে আপনার ফোনের প্রসেসরের ওপর চাপ কমবে এবং আপনার ফোনটিও হিটিং সমস্যা থেকে মুক্তি পাবে।

২. বিছানা বা সোফায় ফোন চার্জ দেবেন না। এগুলো তাপ শোষণ করে। একই সঙ্গে চার্জ দেওয়ার সময় যে তাপ সৃষ্টি হয়, তা বের হতে পারে না। তাই, চার্জ দেওয়ার সময় টেবিলের বা চেয়ারের ওপর কিংবা অন্য কোনো শক্ত পৃষ্টের ওপর ফোনটি রাখার চেষ্টা করুন।

৩. যেসব অ্যাপস ফোনকে গরম করে, সেসব অ্যাপস চিহ্নিত করে ফোন থেকে সরিয়ে ফেলুন। ফোন বন্ধ থাকলেও কিছু অ্যাপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে কাজ করতে থাকে। যে কারণে ফোন উত্তপ্ত হয়ে ওঠে।

৪. আসল চার্জার ব্যবহার করুন।  চার্জারের প্রয়োজন হলে আপনার নির্দিষ্ট ব্র্যান্ডের আসল চার্জার ব্যবহার করুন। সস্তা চার্জারের কারণেও আপনার স্মার্টফোনে হিটিং ইস্যুর জন্ম হতে পারে।

সর্বশেষ খবর