শিরোনাম
বুধবার, ২৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

কী আছে জেমস ওয়েবের তোলা সেই পাঁচ ছবিতে!

কী আছে জেমস ওয়েবের তোলা সেই পাঁচ ছবিতে!

সূত্র : টাইম ডট কম

সম্প্রতি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের তোলা পাঁচটি ছবি উন্মুক্ত করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। মহাবিশ্বের বিস্ময় জাগানো সেই ছবিগুলো নিয়ে এখনো চলছে উচ্ছ্বাস, বিশ্লেষণ আর তর্ক-বিতর্ক। ছবিগুলো গভীর মহাকাশের গোপন রহস্যের সমাধান করার জন্য টেলিস্কোপটির দুর্দান্ত সম্ভাবনাকে তুলে ধরেছে।

১. ছবিটি ১৩৬০ কোটি বছর আগের মহাবিশ্বের রূপ। এখানে বিশাল যে গুচ্ছ দেখা যাচ্ছে তার নাম এসএমএসিএস ০৭২৩; যা ধারণ করে আছে হাজার হাজার ছায়াপথ। এর কোনো কোনোটি ১৩১০ কোটি আলোকবর্ষ দূরের। এক আলোকবর্ষে আলো যেতে পারে ছয় ট্রিলিয়ন মাইল। ছবিতে ঘন নীল যে ছায়াপথ দেখা যাচ্ছে তা বেশি পুরনো। এতে রয়েছে অসংখ্য নক্ষত্র ও সামান্য ধুলোর মিশেল। লালচে ছায়াপথে ধুলোর পরিমাণ আরও বেশি। সেখানে এখনো নক্ষত্রের জন্ম হচ্ছে।

২. পৃথিবী থেকে ৭ হাজার ৬০০ আলোকবর্ষ দূরে রয়েছে কারিনা নেবুলা। মহাজগতে নক্ষত্ররাজির বড় সূতিকাগার বলা চলে একে। পাহাড়ের মতো যা মনে হচ্ছে তা আসলে ধুলো ও গ্যাসের মিশ্রণে তৈরি হওয়া চূড়া। এর কোনো কোনোটি উচ্চতায় এত বড় যে পার হতে লেগে যাবে সাত আলোকবর্ষ। ছবিটি বলছে, আশপাশ থেকে উপাদান জড়ো করে ওই অঞ্চলে নতুন তারার জন্মের প্রক্রিয়া চলছে। নক্ষত্র সৃষ্টির পর তা থেকে প্রচুর পরিমাণে শক্তি ছড়িয়ে পড়ে, আর সেখান থেকে একটি গড়ন পায় নীহারিকা। লাল বিন্দুগুলো নবজাতক নক্ষত্র, যা থেকে গুচ্ছ গুচ্ছ শক্তি বেরিয়ে আসছে।

৩. গ্রহ যেহেতু এর মূল নক্ষত্রের সামনে দিয়ে চলতে থাকে, ওয়েব এই বাতারণ থেকে নক্ষত্রের আলো নিয়ে বিশ্লেষণ করতে পারে। দেখতে পারে, জীবনের সম্ভাবনা আছে কি না। নাসা গ্রাফে ডব্লিউএএসপি ৯৬বি নামক বৃহস্পতির মতো গ্রহটি পৃথিবী থেকে ১ হাজার ১৫০ আলোকবর্ষ দূরে রয়েছে। ওয়েব এখনো এখানে প্রাণের সন্ধান পায়নি, তবে গ্রাফ বলছে এখানে গ্রহের মেঘে পানি রয়েছে।

৪. পৃথিবী থেকে আড়াই হাজার আলোকবর্ষ দূরে দুটো তারা একে অন্যকে কেন্দ্র করে ঘুরছে; আর তাদের ছবি তুলেছে জেমস ওয়েব। আয়ু শেষ হওয়ার কালে তারার চারপাশের বলয় অথবা মেঘ থেকে গ্যাস ও ধুলোর নিঃসরণ হয়। ছবিতে যে নক্ষত্রটি বেশি উজ্জ্বল দেখাচ্ছে, তা অন্যটি থেকে বয়সে কম বলে এখনো নানা উপাদানের উদগীরণ কম ঘটছে। যেহেতু দুটো নক্ষত্রই একে অন্যকে ঘিরে ঘুরছে, তাই এদের চারপাশে কুয়াশাচ্ছন্ন পরিবেশ দেখা যাচ্ছে।

৫. পাঁচটি গ্যালাক্সি নিয়ে স্টেফানস কুইনটেটের ছবিটি ধরা পড়ে ক্যামেরায়। জ্যোতির্বিদরা প্রথম ১৮৭৭ সালে এর খোঁজ পেয়েছিলেন। কুইটেটে কাছাকাছি থাকা চারটি গ্যালাক্সি পৃথিবী থেকে ২৯ কোটি আলোকবর্ষ দূরে রয়েছে। অন্য গ্যালাক্সিটি ৪ কোটি আলোকবর্ষ দূরে। চারটি গ্যালাক্সি একে অন্যকে আকর্ষণ করে। এর ধুলো ও নক্ষত্র মাধ্যাকর্ষণের কারণে একে অন্যকে টানতে থাকে। ছবিতে দ্যুতি ছড়ানো গুচ্ছ গুচ্ছ কম বয়সী তারা দেখা যাচ্ছে। আশপাশে ছড়িয়ে রয়েছে হাজার হাজার কি আরও বেশি গ্যালাক্সি।

সর্বশেষ খবর