শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

কেন বদলাবেন ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড?

কেন বদলাবেন ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড?

ওয়াইফাইয়ের পাসওয়ার্ড বদলানো কেন জরুরি?

অনেকেই আছেন ওয়াইফাই নেটওয়ার্ক সেটআপের পর আর রাউটারের নাম বদলান না। আইটি এক্সপার্টরা বলেন, এতে হ্যাকারদের বোঝার বাকি থাকে না যে, আপনি তথ্য নিয়ে বেশ উদাসীন। সেই সুযোগটিই কাজে লাগিয়ে থাকে হ্যাকাররা। ফলে আপনি হ্যাকারদের টার্গেটে পরিণত হতে পারেন। এ জন্য ওয়াইফাই নেটওয়ার্ক সেট করার পর একটি নাম এবং শক্ত একটি পাসওয়ার্ড সেট করে নিন এবং প্রতি মাসে ওয়াইফাই নেটওয়ার্কে ইউজার নেম ও পাসওয়ার্ড বদলে নিন। আর হ্যাঁ, বিশ্বস্ত কাউকে ছাড়া বাসার ওয়াইফাইয়ের পাসওয়ার্ড শেয়ার করতে যাবেন না। আপনার বাসার ওয়াইফাই নেটওয়ার্ক যেন বাড়ির বাইরে অর্থাৎ কয়েক মিটারের বেশি প্রসারিত না হয়, সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেন আইটি এক্সপার্টরা।

 

কীভাবে বদলাবেন ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড?

এখন প্রায় সব রাউটারের সঙ্গেই থাকে একটি মোবাইল অ্যাপ। এই অ্যাপ থেকে সহজে বদলানো যায় ওয়াইফাই পাসওয়ার্ড। তবে চাইলে ফোন অথবা কম্পিউটার থেকেও রাউটার সেটিংস ওপেন করেও কাজটি সেরে নেওয়া যাবে। সব রাউটারের আলাদা আলাদা অ্যাপ থাকলেও পরের নিয়ম সব রাউটারের জন্য একই। রাউটারের আইপি অ্যাড্রেসের মাধ্যমে ওপেন করতে হবে সেটিংস। এরপর বদল করা যাবে ওয়াইফাই পাসওয়ার্ড। রাউটারের আইপি অ্যাড্রেস দেখে নিন। রাউটারের বাক্সের উপরে এই সংখ্যা লেখা থাকবে (যেমন : 192.168.0.0)। এবার কম্পিউটার অথবা মোবাইল ওয়াইফাইয়ের সঙ্গে কানেক্ট করে ব্রাউজার ওপেন করে ইউআরএলের জায়গায় এই আইপি অ্যাড্রেস টাইপ করুন। এবার ইউজারনেম ও পাসওয়ার্ডের মাধ্যমে রাউটার সেটিংসে লগইন করতে হবে। রাউটারের বাক্সে ডিফল্ট ইউজারনেম ও পাসওয়ার্ড লেখা থাকবে। বেশির ভাগ ক্ষেত্রেই এখানে ডিফল্ট ইউজারনেম ও পাসওয়ার্ড হয় অ্যাডমিন। একবার রাউটার সেটিংস ব্রাউজারে ওপেন হলে WAN অথবা Wireless Network সেটিংস ওপেন করুন। এখানে ওয়াইফাই পাসওয়ার্ড বদলের অপশন দেখতে পাবেন। নতুন পাসওয়ার্ড টাইপ করে কনফার্ম করুন। সেভ করার পর আপনার রাউটার রিস্টার্ট হবে। বদলে যাবে ওয়াইফাই পাসওয়ার্ড।

পাসওয়ার্ড বদল করার সময় কী খেয়াল রাখবেন?

ওয়াইফাই সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড বদল করার সময় কয়েকটি নিয়ম মেনে চলুন। 123456789 অথবা qwerty12345 এ ধরনের সহজ পাসওয়ার্ড সেট করবেন না। এ ছাড়াও পাসওয়ার্ডে রাখবে না নিজের নাম, ফোন নম্বর অথবা জন্মতারিখ। এ ধরনের পাসওয়ার্ড খুব সহজেই অনুমান করে ওয়াইফাই নেটওয়ার্ক হ্যাক করা সম্ভব। তাই যথাসম্ভব কঠিন পাসওয়ার্ড শব্দ ব্যবহার করুন। এমন কিছু পাসওয়ার্ডে রাখুন, যা আপনি ছাড়া কেউ অনুমান করতে পারবে না। এ ছাড়াও নতুন পাসওয়ার্ড টাইপ করার সময় অক্ষর, সংখ্যা ও ক্যারেকটার রাখতে ভুলবেন না। এতে পাসওয়ার্ড হ্যাক হওয়ার সম্ভাবনা কমে যাবে।

 

তথ্যসূত্র :  ডেটা সিকিউরিটি

সর্বশেষ খবর