শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

নতুন আইফোনের সাতকাহন

টেক ডেস্ক

নতুন আইফোনের সাতকাহন

৪৮ মেগাপিক্সেল ক্যামেরা, স্যাটেলাইটের মাধ্যমে জরুরি সাহায্য চাইতে পারবেন ব্যবহারকারী, আছে ক্র্যাশ ডিটেকশন ফিচার,  একাধিক ডিজিটাল ‘ইসিম

♦ আইফোন ১৪ সিরিজের দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে।

♦ প্লাস সংস্করণের দাম শুরু হবে ৮৯৯ থেকে।

♦ আইফোন-১৪ প্রো-এর দাম শুরু হবে ৯৯৯ ডলার থেকে।

♦ আইফোন-১৪ প্রো ম্যাক্সের দাম শুরু হবে ১০৯৯ ডলার থেকে।

ঘোষণা এলো নতুন আইফোনের। আইফোন ১৪ নিয়ে প্রযুক্তি দুনিয়া এখন সরগরম। ব্যবহারকারীদের মধ্যেও নতুন মডেলের ফোনের নতুন ফিচার নিয়ে আলোচনা চলছে। বিশ্বের শীর্ষ প্রযুক্তি ব্লগ ও ব্লগাররা ব্যস্ত আইফোনের নানা দিক নিয়ে বিশ্লেষণের। আইফোন-১৪ সিরিজে ১২ মেগাপিক্সেলের ক্যামেরার পরিবর্তে এক লাফে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সংযোজন করা হয়েছে। এ ফ্ল্যাগশিপ ফোন থেকে ফেস আইডি সার্ভিস তুলে টাচ আইডি সুবিধা চালু করেছে অ্যাপল। এ ছাড়াও এই প্রথমবারের মতো স্যাটেলাইট নেটওয়ার্কের সাহায্যে জরুরি বার্তা পাঠানোর সুবিধাসহ থাকছে এ-১৬ চিপসেট, অদৃশ্য নচ সুবিধা। আইফোন ১৪ সিরিজের দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে। প্লাস সংস্করণের দাম শুরু হবে ৮৯৯ থেকে। আইফোন-১৪ প্রো-এর দাম শুরু হবে ৯৯৯ ডলার থেকে; আর আইফোন-১৪ প্রো ম্যাক্সের দাম শুরু হবে ১০৯৯ ডলার থেকে। আইফোন-১৪ প্রো-তে স্টেইনলেস স্টিলের কেইস থাকবে। পাওয়া যাবে চারটি রঙে। নোটিফিকশেন দেখাবে নতুন ‘ডায়নামিক আইল্যান্ড’। প্রো সংস্করণেরও আছে দুটি মডেল; বেসিক প্রো মডেলের ডিসপ্লের আকার ৬.১ ইঞ্চি আর প্রো ম্যাক্সের ডিসপ্লের আকার ৬.৭ ইঞ্চি। ১৪ সিরিজটি চলবে নতুন এ-১৬ বায়োনিক চিপে। গুরুত্ব পেয়েছে বিদ্যুৎ খরচ, ক্যামেরা এবং ডিসপ্লে। ৪ ন্যানোমিটার প্রক্রিয়ায় এ-১৬ চিপ বানিয়েছে অ্যাপল। ছয় কোরের সিপিইউতে থাকবে দুটি হাই-পারফরম্যান্স কোর এবং দুটি হাই এফিশিয়েন্সি কোর; আছে ১৬ কোরের নিউরাল ইঞ্জিন এবং পাঁচ কোরের জিপিইউ। তবে আলোচনায় সবকিছুকে ছাপিয়ে গেছে এর ক্যামেরা। আইফোন-১৪ সিরিজের স্মার্টফোনগুলোর মূল ক্যামেরায় থাকছে ৪৮ মেগাপিক্সেল, আছে কোয়াড-পিক্সেল সেন্সর। ৪৮ মেগাপিক্সেলে ‘র’ ফরম্যাটে ছবি তুলতে দেবে আইফোন ১৪ প্রো। আরও আছে ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা ও ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা। এই হ্যান্ডসেটে ১২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে যা দ্রুত চলমান কোনো কিছুর ছবি তুলতে সক্ষম এবং কোম্পানিটি দাবি করেছে যে কম আলোতে ছবি তোলার ক্ষেত্রে এ ক্যামেরা আগের চেয়ে ৪৯ শতাংশ ভালো কাজ করবে। এর সামনের ক্যামেরাটিতে ‘অটো ফোকাস’ রয়েছে। যা সেলফির ছবিকে আরও নিখুঁত করবে। অল্প আলোতে ছবি তোলার ব্যবস্থা আরও আধুনিক করা হয়েছে। এ ছাড়াও এতে ১.৯ অ্যাপারচারের ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে। ভিডিওর ক্ষেত্রে যোগ হচ্ছে নতুন অ্যাকশন স্ট্যাবিলাইজেশন মোড।

ডায়নামিক আইল্যান্ড নামের নতুন ফিচার দিয়ে আইফোনের কালো খাঁজটি সরিয়ে ফেলা হয়েছে, যা সম্পর্কে অনেক আইফোন ব্যবহারকারীদের অভিযোগ ছিল। আরেকটি বড় পরিবর্তন হল হ্যান্ডসেটটি সবসময় চালু থাকতে পারে। যখন ফোন ব্যবহার করা হয় না তখন এর স্ক্রিনের আলো ম্লান হয়ে যায় এবং রিফ্রেশ রেট কম হয়। ওয়াইফাই অথবা ডাটা কাজ না করলে জরুরি মুহূর্তে প্রথমবারের মতো স্যাটেলাইট ব্যবহার উপযোগী প্রযুক্তি যুক্ত হয়েছে আইফোন ১৪ সিরিজের ফোনে। নতুন এ সেবাটি দুই বছর বিনামূল্যে ব্যবহার করা যাবে। ইন্টারনেট বা সেলুলার সংযোগবিহীন অঞ্চলে জরুরি প্রয়োজনে সাহায্য চাওয়ার পথ করে দেবে ‘ইমার্জেন্সি এসওএস ভায়া স্যাটেলাইট’। স্যাটেলাইটের মাধ্যমে জরুরি সাহায্যের আহ্বান জানানোর সুযোগ দেবে নতুন আইফোন। প্রয়োজনীয় স্যাটেলাইটটিও খুঁজে দেবে নতুন আইফোন। স্যাটেলাইটের মাধ্যমে কাছের মানুষদের নিজের অবস্থান সম্পর্কেও জানাতে পারবেন ব্যবহারকারী। এ ফিচার চালু হবে নভেম্বর মাস থেকে। তবে প্রথমে এ সুবিধা দেওয়া হবে যুক্তরাষ্ট্র ও কানাডায়।

আইফোনের নতুন দুই মডেলেই থাকবে সিরামিক শিল্ড, পানি ও ধুলা নিরোধক হবে ডিভাইস। আইফোন ১৪ ও ১৪ প্লাস পাওয়া যাবে পাঁচটি রঙে। এগুলো হলো: মিডনাইট, ব্লু, স্টারলাইট, পার্পল ও রেড। এবার আইফোনে থাকবে ৫জি সংযোগ, একাধিক ডিজিটাল ‘ইসিম’। তবে যুক্তরাষ্ট্রের মডেলগুলোতে থাকবে না কোনো সিম ট্রে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন আইফোনে ইমার্জেন্সি স্যাটেলাইট কানেক্টিভিটি এবং কার ক্র্যাশ ডিটেকশন টেকনোলজি রয়েছে। আর এবারের অ্যাপল পণ্যগুলো থাকছে কার্বনমুক্ত পরিবেশবান্ধব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর