বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বিলুপ্তপ্রায় গাছ খুঁজতে ড্রোনের ব্যবহার!

টেকনোলজি ডেস্ক

বিলুপ্তপ্রায় গাছ খুঁজতে ড্রোনের ব্যবহার!

বিশ্বব্যাপী পরিবেশ আজ হুমকির মুখে। সেই পরিবেশ রক্ষার্থে উদ্যোগী হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান নাইবার্গ। ২০১৬ সালে ঝুঁকিতে থাকা গাছের প্রজাতির জন্য ড্রোন অনুসন্ধান কার্যক্রমে অংশ নেন প্রতিষ্ঠানটি।

 

প্রাকৃতিক বিপর্যয়ের কারণে প্রতি পাঁচটি প্রজাতির একটি গাছ বিলুপ্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। কিন্তু পৃথিবীতে জীবন থাকতে হলে গাছ ও ছত্রাক থাকতেই হবে। অবশেষে বিজ্ঞানীরা এসব প্রজাতি বিলুপ্ত হওয়ার আগেই পদচিহ্ন অনুসরণ ও ক্যাটালগ করার পথ খুঁজে পেয়েছেন। যেসব জায়গায় বিলুপ্তপ্রায় প্রজাতির বাস দেখা যায়, নিরাপত্তার জন্য সেখানে মানুষের প্রবেশ কঠিন ও ঝুঁকিপূর্ণ। এক্ষেত্রে ক্লিফ বা প্রবাল প্রাচীর উল্লেখযোগ্য। সমস্যার সমাধানে হাওয়াই দ্বীপের বিজ্ঞানীরা ড্রোন ব্যবহার করে বিভিন্ন প্রজাতির গাছ সন্ধান করছেন। সেখানকার জাতীয় বোটানিক্যাল গার্ডেনের জিএসআইএস ও ড্রোন প্রোগ্রামের কো-অর্ডিনেটর বেন নাইবার্গ ড্রোনের মাধ্যমে বিলুপ্তপ্রায় উইলকেসিয়া হবডির অবস্থান চিহ্নিত করতে সক্ষম হয়েছেন। নাইবার্গের ড্রোন ক্লিফের আশপাশে উড়তে থাকে এবং গাছের পুঙ্খানুপুঙ্খ বিস্তারিত তুলে আনে। ডব্লিউ হবডি মূলত সূর্যমুখী পরিবারেরই সদস্য। এক সময় মনে করা হতো গাছটি হাওয়াই দ্বীপ কাওয়াইতে প্রচুর পরিমাণে বাড়ে।

 

কিন্তু ছাগলের কারণে সেগুলো প্রায় বিলুপ্তির কাছাকাছি পৌঁছে যায়। বিপজ্জনক সব প্রবালপ্রাচীরে ঝুঁকিতে থাকা গাছগুলো বেড়ে ওঠে, কিন্তু ড্রোন দ্রুত এসবের অবস্থান চিহ্নিত করতে সাহায্য করছে। ২০১৬ সালে ড্রোন অনুসন্ধান কার্যক্রমের মাধ্যমে বিজ্ঞানীরা পুরোপুরি বিলুপ্ত এমন তিনটি প্রজাতি পুনরায় আবিষ্কার করেছেন।

             

সর্বশেষ খবর