রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

একসঙ্গে সৌরজগতের সব গ্রহ!

একসঙ্গে সৌরজগতের সব গ্রহ!

সৌরজগতের সব গ্রহই দেখা গেল একই সময়ে, একই আকাশে। গেল সপ্তাহের বুধবার রাতে দেখা গেলেও গ্রহগুলো সবচেয়ে কাছাকাছি পর্যায়ে পৌঁছায় গ্রিনিচ মান সময় বৃহস্পতিবার রাত ৯টায় (বাংলাদেশ সময় রাত ৩টা)। জ্যোতির্বিজ্ঞানীরা এ ঘটনাকে বিরল জ্যোতির্বৈজ্ঞানিক ঘটনা বলে আখ্যা দিয়েছেন।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুসারে- বুধ, শুক্র, শনি, বৃহস্পতি এবং মঙ্গল গ্রহগুলোকে পৃথিবীর উত্তর গোলার্ধ থেকে খালি চোখেই দেখা যাবে। উত্তর গোলার্ধের দেশ হওয়ায় বাংলাদেশ থেকেও দেখা যায়। অন্যান্য গ্রহগুলোর মধ্যে ইউরেনাসের অবস্থান ছিল মঙ্গল এবং বহস্পতির মাঝে, বেশ ছোট আকারে। প্রায় একইভাবে শনি এবং বৃহস্পতির মাঝের অবস্থানে দেখা গেছে নেপচুনের। বৃহস্পতিবারের পর খালি চোখে না দেখা গেলেও দুরবিন দিয়ে একই সঙ্গে সব গ্রহ দেখা যাবে চলতি বছরের শেষ নাগাদ। আকারে বেশ ছোট হওয়ায় বুধ গ্রহকে দেখতে পারাটা খালি চোখে বেশ কঠিন হতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা উল্লেখ করেছেন, গ্রহটি তুলনামূলকভাবে আকাশের উজ্জ্বল অংশে অবস্থান করায় গ্রহটিকে আরও কম দেখা  যাবে। বৃহস্পতি গ্রহকেও যথেষ্ট উজ্জ্বল দেখা গেছে। শনিকে দেখা গেছে সোনালি রঙে এবং অন্যান্য সময়ের মতো মঙ্গল গ্রহকে সবচেয়ে উজ্জ্বল লাল রঙে দেখা গেছে।

 

ইতালির ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্টের জ্যোতির্বিদ গিয়ানলুকা মাসি বলেছেন, ‘বিগত কয়েক রাত ধরেই আমরা সূর্যাস্তের পরপরই একনজরে গ্রহগুলোকে দেখতে পেয়েছি। যদিও এমন ঘটনা নির্দিষ্ট সময় পরপর ঘটতেই থাকে তারপরও এ ঘটনা একটি দৃষ্টিনন্দন ঘটনাই।’

 

লেখা: টেকনোলজি ডেস্ক

সর্বশেষ খবর