মঙ্গলবার, ৫ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

দেড় কোটি টাকার ওভারব্রিজ অকেজো

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

দেড় কোটি টাকার ওভারব্রিজ অকেজো

সিলেটে অকার্যকর অবস্থায় পড়ে আছে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত ফুট ওভারব্রিজটি

যানজট নিরসন ও সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে সিলেট নগরীর ব্যস্ততম কোর্ট পয়েন্টে নির্মাণ করা হয়েছিল ফুট ওভারব্রিজ। সিলেটের প্রথম ফুট ওভারব্রিজটি নির্মাণে ব্যয় হয়েছিল প্রায় ১ কোটি ৬৬ লাখ টাকা। উদ্বোধনের পর থেকে ওভারব্রিজটি পড়ে আছে অব্যবহৃত অবস্থায়। ওভারব্রিজের পরিবর্তে নিচ দিয়ে লোকজন রাস্তা পারাপার হওয়ায় দেড় কোটি টাকার ফুট ওভারব্রিজটি পড়ে আছে অকার্যকর অবস্থায়।

নির্মাণকালে ফুট ওভারব্রিজটিতে সিলেটের সুরমা নদীর ওপর লোহার তৈরি ঐতিহাসিক কিন ব্রিজের আদল ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়। কিন ব্রিজের মতো ওভারব্রিজটি নির্মিত হয় লোহার প্লেট ও রেলিং দিয়ে। ওভারব্রিজটিতে দেওয়া হয় লাল রং। যে কেউ ওভারব্রিজের দিকে তাকালেই চোখে ভেসে ওঠত কিন ব্রিজের চিত্র। রাতের বেলায়ও যাতে পথচারীরা ওভারব্রিজটি স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন সে জন্য আধুনিক আলোকসজ্জারও ব্যবস্থা করা হয়। উদ্বোধনের সময় সিলেটের কিন ব্রিজের সঙ্গে সামঞ্জস্য রেখে ফুট ওভারব্রিজটির রং করা হলেও পরবর্তীতে তা পরিবর্তন করা হয়। এতে কিন ব্রিজের সঙ্গে ফুটে ওঠা সামঞ্জস্য হারায় ওভারব্রিজটি। উদ্বোধনের পর রাতের বেলা ওভারব্রিজে আলো জ্বললেও এখন তা বন্ধ রয়েছে।

এদিকে সিলেটের ব্যস্ততম এলাকা কোর্ট পয়েন্ট ও বন্দরবাজার এলাকার যানজট নিরসনেও ওভারব্রিজটি কোনো ভূমিকা রাখতে পারছে না। রাস্তা পারাপারে লোকজন ওভারব্রিজটি ব্যবহারে খুব একটা আগ্রহী নন। কৌতূহলবশত মাঝে মধ্যে কেউ ওভারব্রিজটির ওপর দিয়ে রাস্তা পারাপার করতে দেখা যায়। এ ছাড়া ওভারব্রিজের পশ্চিম প্রান্তে গড়ে উঠেছে সিএনজি অটোরিকশা স্ট্যান্ড। এই স্ট্যান্ডের কারণে ওভারব্রিজের পশ্চিমদিকের দুটি সিঁড়ির প্রবেশমুখ প্রায় বন্ধ হয়ে গেছে। এতে কোনো পথচারীর ইচ্ছা থাকলেও রাস্তা পারাপারে ওভারব্রিজটি ব্যবহার করতে পারছেন না।  এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, ফুট ওভারব্রিজ দিয়ে খুব কমসংখ্যক লোক রাস্তা পার হচ্ছেন। তবে সময়ের ব্যবধানে ওভারব্রিজ দিয়ে রাস্তা পারাপারে মানুষের আগ্রহ বাড়বে।

সর্বশেষ খবর