মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

মিরপুরে ব্যস্ত সড়কজুড়ে ময়লার ভাগাড়

জিন্নাতুন নূর

মিরপুরে ব্যস্ত সড়কজুড়ে ময়লার ভাগাড়

মিরপুরের ৬ নম্বর সেকশনের চন্দ্রমল্লিকায় ব্যস্ত সড়কজুড়ে সিটি করপোরেশনের ময়লা-আবর্জনার কারণে চরম ভোগান্তিতে পড়ছেন এলাকাবাসী এবং সড়কের ব্যবহারকারীরা। মিরপুর ১১ নম্বব থেকে ৬ নম্বর হয়ে শেরে-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে যাওয়ার ব্যস্ত পথে দিন-রাত দুর্গন্ধের শিকার হতে হচ্ছে এর আশপাশ দিয়ে যাতায়াতকারীদের। কারণ, সেই এলাকার আশপাশের বাসাবাড়ি থেকে সংগৃহীত সব ময়লা বহনকারী গাড়ির ময়লা সেই সড়কে সিটি করপোরেশনের ময়লা ফেলার নির্দিষ্ট স্থানে (প্রায় ১০টি ময়লা স্থানান্তর কেন্দ্র) ফেলা হচ্ছে। করপোরেশনের লোকজন দীর্ঘ সময় পর এই ময়লা নিতে আসায় পুরো সড়কটিই ময়লায় ঢাকা পড়ে। এর ফলে সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত এখানে ফেলা রাখা ময়লার কারণে পথচারীদের নাক-মুখ চেপে রাস্তা অতিক্রম করতে হয়।  সরেজমিন এই এলাকায় গিয়ে দেখা যায়, ময়লা স্থানান্তর কেন্দ্র থেকে ময়লা উপচে সড়কের ওপর পড়ে আছে। বিভিন্ন বাসাবাড়ির ময়লা এনে এই কেন্দ্রে ফেলা হচ্ছে।

ময়লার গাড়িগুলো পথচারী আইল্যান্ডের ওপর রাখার কারণে একদিকে যেমন পথচারীদের হাঁটার জায়গা বন্ধ হচ্ছে অন্যদিকে ময়লা স্থানান্তর কেন্দ্র থেকে ময়লা এক সময় উপচে রাস্তায় পড়ায় এই সড়কটিও সঙ্কুচিত হয়ে গেছে। ফলে তৈরি হচ্ছে যানজট।

ময়লা-আবর্জনা ব্যস্ত সড়কের ওপর পড়ে থাকায় ময়লার উপর দিয়েই গাড়িচালকরা যান চলাচ্ছেন। এ এলাকার এক বাসিন্দা স্কুল শিক্ষিকা আফরোজা ইসলাম এই প্রতিবেদককে বলেন, দীর্ঘদিন ধরে এই সড়কের ওপর ময়লা-আবর্জনার স্তূপ পড়ে থাকছে।

প্রচণ্ড দুর্গন্ধের কারণে এই পথ দিয়ে আমাদের চলাচল করতে সমস্যা হয়। বিশেষ করে রাতের দিকে পুরো সড়কজুড়ে ময়লা পড়ে থাকতে দেখা যায়। আর ময়লা-আবর্জনার মশা-মাছি থেকে এলাকার ছোট শিশুরাও নানা রকম রোগে আক্রান্ত হচ্ছে।

সর্বশেষ খবর