মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

দাবদাহে স্বস্তির খোঁজে নগরবাসী

নিজস্ব প্রতিবেদক

প্রচণ্ড দাবদাহে অবর্ণনীয় কষ্টে কাটছে নগরবাসীর দিন-রাত। বৈশাখের কালবোশেখির দেখা তো নেই-ই, উপরন্তু আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, শিগগিরই ঝড়-বৃষ্টিরও সম্ভাবনা দেখছেন না তারা। ঢাকায় তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছে। তীব্র গরমে মানুষ হাঁসফাঁস করছে। একটু স্বস্তির খোঁজে মানুষ পার্কে, গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছে। ইট-কংক্রিটের এই নগরীতে জলাশয়, গাছপালার পরিমাণ এমনিতেই কম।

রাজধানীতে বর্তমানে যে কয়েকটি সবুজ আচ্ছাদিত উদ্যান ও লেক রয়েছে, একটু স্বস্তি পেতে সেখানে ভিড় করছে গরমে অতিষ্ঠ মানুষ। দিনের বেলায় রাস্তায় মানুষের সংখ্যা কমে গেছে। যানবাহনে আগের মতো ভিড় কম। খুব জরুরি কাজ না থাকলে রাস্তায় বের হচ্ছেন না।

যারা কাজে বেরিয়েছেন তারাও এখানে-সেখানে গাছের ছায়ায় কিছুটা জিরিয়ে নিচ্ছেন। অনেককে উদ্যান বা পার্কের বেঞ্চে শুয়ে কিছুক্ষণের জন্য ঘুমিয়ে নিতেও দেখা যায়।

তীব্র গরমে মানুষের তৃষ্ণা নিবারণের চাহিদাও বেড়ে গেছে। রাস্তায় ডাব, তরমুজ ও শরবত বিক্রি বেড়েছে। তবে ফুটপাথের শরবতে স্বাস্থ্য ঝুঁকি অনেক বেশি বলে চিকিত্সকরা জানিয়েছেন। কারণ, রাস্তার শরবতে অস্বাস্থ্যকর উপকরণ ব্যবহার করা হয়।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান, চন্দ্রিমা উদ্যান, ধানমন্ডি লেক, রবীন্দ্র সরোবর, উত্তরার বিভিন্ন লেকপাড়ে তপ্ত দুপুরে অসংখ্য মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।

সম্প্রতি পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) এক জরিপে দেখা গেছে, রাজধানীর মধ্যে ধানমন্ডি লেক এলাকার তাপমাত্রা সবচেয়ে কম।

বৃক্ষ আচ্ছাদিত এলাকায় এ জন্যই মানুষের ভিড়।

 এ কারণেই সবুজ বাঁচাতে নগরবাসীর এতো আকুতি।

সর্বশেষ খবর