মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নগরীর বাসিন্দা, বিল দেন পল্লী বিদ্যুতের

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

নগরীর বাসিন্দা, বিল দেন  পল্লী বিদ্যুতের

রংপুর পৌরসভা সিটি করপোরেশনে রূপান্তর হয়েছে চার বছর আগে। এখনো নগরীর বর্ধিত অংশে পল্ল্লী বিদ্যুৎ রয়ে গেছে। এতে সিটি করপোরেশনের নাগরিক হয়েও বিদ্যুৎ বিল দেওয়ার ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছেন তারা।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) রংপুর কার্যালয় সূত্র জানায়, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ইউনিটপ্রতি বিল তিন টাকা ৫৩ পয়সা। আর পল্লী বিদ্যুতের তিন টাকা ৮৭ পয়সা। সিটি করপোরেশনে বসবাস করেও বর্ধিত এলাকার বাসিন্দাদের এখনো ইউনিটপ্রতি ৩৪ পয়সা অতিরিক্ত বিল বেশি দিতে হচ্ছে।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ৫২ কিলোমিটার আয়তনের পৌরসভাকে ২০৩ বর্গকিলোমিটারে বাড়িয়ে সিটি করপোরেশনে উন্নীত করা হয় ২০০৮ সালের ২৮ জুন। লোকসংখ্যা ৮ লাখ। পৌরসভা থাকাকালে লোকসংখ্যা ছিল সাড়ে তিন লাখ। আগের পৌরসভার সব নাগরিকই পিডিবির বিদ্যুৎ ব্যবহারের সুযোগ পাচ্ছেন। আর মহানগর হওয়ার পর যেসব এলাকা সিটি করপোরেশনভুক্ত হয়েছে, সেসব এলাকায় আগের সেই পল্ল্লী বিদ্যুৎ রয়ে গেছে।

নগরীর ৩৩ নম্বর ওয়ার্ডের আজিজুল্লাহ এলাকার বাসিন্দা মোজাফফর হোসেন বলেন, ‘তিনি সিটি করপোরেশনের নাগরিক। কিন্তু বিদ্যুতের বিল দেওয়া নাগে পল্লী বিদ্যুতের রেটে। সিটির নাগরিক হয়া লাভ হইল কী?’

ছয় নম্বর ওয়ার্ডের বুড়িরহাট বাহাদুর সিং এলাকার সরকারি কর্মকর্তা স্বপন চৌধুরী বলেন, আমরা কাগজে-কলমে সিটির নাগরিক। চার বছর হয়ে গেল নাগরিক সুবিধা ভাগ্যে জোটেনি। বিদ্যুৎ বিলের বৈষম্যটাও দূর করতে পারছে না।

সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেন বলেন, সিটি করপোরেশন এলাকায় পল্লী বিদ্যুৎ থাকতে পারে না। বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রণালয়কে জানানো হয়েছে। সেখান থেকে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে অনেক আগেই। এরপর কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। 

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড রংপুর অঞ্চলের প্রধান প্রকৌশলী এস এম তৌহিদুল করিম বলেন, সিটি করপোরেশন হওয়ার পর বিষয়টি বিদ্যুৎ মন্ত্রণালয়ে জানানো হয়েছে। এখন পর্যন্ত কোনো নির্দেশনা আসেনি।

সর্বশেষ খবর