শিরোনাম
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বদলে যাচ্ছে সিলেট

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

বদলে যাচ্ছে সিলেট

পর্যটন নগরী হিসেবে খ্যাত সিলেট। সিলেটজুড়ে ছড়িয়ে আছে মনোমুগ্ধকর সব পর্যটন কেন্দ্র। বিশ্বজুড়ে খ্যাত অপরূপ জাফলং, দেশের সবচেয়ে বড় পাথর কোয়ারি ভোলাগঞ্জ কিংবা দেশের একমাত্র জলারবন রাতারগুল সিলেটেই। আরও আছে পাংথুমাই, লালাখাল, বিছনাকান্দি, উতমাছড়াসহ অসংখ্য নান্দনিক পর্যটন কেন্দ্র। এ জন্য সারা বছরই সিলেটে পর্যটকদের ঢল লেগে থাকে। কিন্তু সিলেট নগরীতে পর্যটকদের নানা ভোগান্তি পোহাতে হয়। ভোগান্তি নিরসনে এবার বিশেষ উদ্যোগ নিয়েছে তিনটি প্রতিষ্ঠান। সিটি করপোরেশন, বিভাগীয় কমিশনারের কার্যালয় ও সিলেট চেম্বার একসঙ্গে পর্যটনবান্ধব সিলেট নগরী গড়তে বিশেষ কার্যক্রম শুরু করেছে।

সিলেট নগরীর প্রধান সমস্যাগুলোর একটি হচ্ছে যানজট। যানজটের কারণে নগরীতে চলাচলে ভোগান্তি পোহাতে হয় পর্যটক কিংবা সাধারণ মানুষকে। হকারদের দৌরাত্ম্যে নগরীর সড়কে যানজট লেগেই থাকে। সিলেটে আসা পর্যটকরা যানবাহনে চলতে গিয়ে যানজটে আটকা পড়ে দুর্ভোগ পোহান। এ ছাড়া যততত্র ময়লা-আবর্জনা ফেলার কারণে অপরিচ্ছন্ন হয়ে পড়ে নগরী। এই অবস্থা বদলে দিতে কাজ করছে তিনটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। গত সপ্তাহ থেকে ‘বিশেষ পরিচ্ছন্নতা’ অভিযান শুরু করেছে সিলেট সিটি করপোরেশন। মেয়র আরিফুল হক চৌধুরী এ অভিযানে মাঠে নেমেছেন। ইতিপূর্বে কয়েকবার পরিচ্ছন্নতা ও ফুটপাথ দখলমুক্ত অভিযান চালিয়ে সফলতা পাওয়া যায়নি। অভিযানের সময় হকাররা সটকে পড়লেও পরে তারা সড়ক ও ফুটপাথ দখল করে ফেলে। এবার ‘ছাড় দেওয়া হবে না’ বলে হুঁশিয়ারি দিয়েছেন সিটি মেয়র।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘সিলেট সারা দেশের মধ্যে আধ্যাত্মিক রাজধানী ও পর্যটন নগরী হিসেবে পরিচিত। এখানে সারা বছরই পর্যটকদের ঢল থাকে। কিন্তু যানজটে তাদের ভোগান্তি পোহাতে হয়। ফুটপাথ দখল হয়ে থাকায় চলাচলে দুর্ভোগ এবং অপরিচ্ছন্নতার কারণে বিরক্ত হন পর্যটকরা। আমরা সিলেট নগরীকে পর্যটনবান্ধব হিসেবে গড়ে তুলতে চাই। সে লক্ষ্যে কাজ শুরু করেছি।’

মেয়র আরও বলেন, ‘ফুটপাথ দখলমুক্ত ও পরিচ্ছন্নতা অভিযানের পাশাপাশি আমরা বিভিন্ন স্থানে নতুন ডাস্টবিন বসাব। নগরীকে পরিষ্কার রাখতে সবাইকে এগিয়ে আসতে হবে। এদিকে পর্যটনবান্ধব পরিচ্ছন্ন সিলেট নগরী গড়ার উদ্যোগ হিসেবে সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ সিটি করপোরেশনের সহায়তায় নগরীর জিন্দাবাজার থেকে চৌহাট্টা পর্যন্ত সড়ককে মডেল সড়ক হিসেবে ঘোষণা করেছে। পর্যায়ক্রমে পুরো নগরীতে মডেল সড়ক প্রতিষ্ঠার কাজ চলবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। সিলেটের বিভাগীয় কমিশনার ড. নাজমানারা খানুম বলেন, সিলেট নগরীর জন্য আমরা বিশেষ উদ্যোগ নিয়েছি। এর অংশ হিসেবে মধ্য এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর