মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

আধুনিক সুয়ারেজ সিস্টেমে সিলেট

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেট সিটি করপোরেশন এলাকায় নেই কোনো সুয়ারেজ সিস্টেম (পয়ঃনিষ্কাশন)। ফলে সব বর্জ্য গিয়ে পড়ে সুরমা নদীতে। এতে দূষিত হচ্ছে সুরমা নদীর পানি, বিরূপ প্রভাব পড়ছে পরিবেশের ওপর। এরকম অবস্থায় সিটি করপোরেশন (সিসিক) এলাকায় আধুনিক সুয়ারেজ ব্যবস্থা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষে ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে সিসিক। আইডব্লিউএম আগামী ২২ মাসের মধ্যে সিসিকের ২৭টি ওয়ার্ডে সুয়ারেজ সিস্টেমের জন্য মাস্টারপ্ল্যান তৈরি করবে।

জানা যায়, সিলেট সিটি করপোরেশন এলাকায় সুয়ারেজ ব্যবস্থা না থাকায় বর্জ্য পড়ে সুরমা নদী ক্রমাগত দূষিত হয়ে উঠছে। সুরমা নদীর আশপাশে গড়ে ওঠা কলকারখানার বর্জ্য ফেলা হচ্ছে নদীতে। এ ছাড়া কয়েক লাখ নগরবাসীর পয়ঃবর্জ্য নদীতে পড়ে পরিবেশকে বিপন্ন করে তুলছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সম্প্রতি উদ্যোগ নেয় সিটি করপোরেশন। আধুনিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের সঙ্গে সম্প্রতি চুক্তি স্বাক্ষর করে সিসিক। সিসিকের পক্ষে মেয়র আরিফুল হক চৌধুরী এবং আইডব্লিউএম’র পক্ষে চুক্তিতে সই করেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক প্রফেসর ড. এম মনোয়ার হোসেন।

সূত্র জানায়, আইডব্লিউএম সিলেট নগরীর ২৭টি ওয়ার্ডে সার্ভে করবে। কীভাবে নগরীতে উন্নত ও আধুনিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব, সে বিষয়ে সম্ভাব্য সব দিক বিবেচনা করে ২২ মাসের মধ্যে একটি মাস্টারপ্ল্যান তৈরি করবে তারা। সেই মাস্টারপ্ল্যান দেখে কোনো কিছু সংযোজন বা বিয়োজনের প্রয়োজন হলে পরামর্শ দেবে সিসিক।

এরপর শুরু হবে চূড়ান্ত কাজ। সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, সুয়ারেজ সিস্টেম না থাকায় সুরমা নদী দূষিত হচ্ছে তা অস্বীকার করার উপায় নেই। এজন্য সুয়াজের সিস্টেম চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এ প্রকল্পটি অত্যন্ত ব্যয়বহুল। এজন্য বিশ্বব্যাংক এবং জাইকার কাছে সহায়তা চাওয়া হবে। সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আইডব্লিউএমের সঙ্গে প্রাথমিক চুক্তির মাধ্যমে সিলেট নগরীর সুয়ারেজ সিস্টেম চালুর সূচনা হলো মাত্র। আইডব্লিউএম আগামী ২২ মাসের মধ্যে সিলেট নগরীর ২৭টি ওয়ার্ডের সুয়ারেজ সিস্টেমের একটি মাস্টারপ্ল্যান তৈরি করবে। তাদের দেওয়া প্ল্যান অনুসারে সিটি করপোরেশন তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করবে।

সর্বশেষ খবর