মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ইজিবাইকে ভাড়া সন্ত্রাস

সৈয়দ নোমান, ময়মনসিংহ

ইজিবাইকে ভাড়া সন্ত্রাস

গত ২৩ ফেব্রুয়ারি থেকে মহিলা যাত্রীদের সঙ্গে দুজনের বেশি বসা এবং লাইসেন্সকৃত ব্যাটারিচালিত ইজিবাইকের মূল কাগজ চালকের সঙ্গে রাখার জন্য আদেশ দেয় ময়মনসিংহ সিটি করপোরেশন। এমন আদেশের পর থেকেই নিজেদের ইচ্ছামতো ভাড়া বাড়ানোর অভিযোগ তুলছেন যাত্রীরা। তবে গত রবিবার থেকে পূর্বের ভাড়াই বহাল রাখার জন্য মাইকিং করেছে অটো মালিক সমিতি।

জানা যায়, চড়পাড়া থেকে পাটগুদাম ব্রিজ মোড়, পাটগুদাম ব্রিজ মোড় থেকে

গাঙ্গিনারপাড়, গাঙ্গিনারপাড় থেকে সানকিপাড়া রেল ক্রসিং, টাউন হল মোড়, চড়পাড়া মোড় পর্যন্ত ভাড়া ৫ টাকা। কিন্তু এখন সে ভাড়া নেওয়া হচ্ছে ১০ টাকা। অর্থাৎ ৫ টাকার ভাড়া ১০ টাকা এবং আরেকটু দূরের পথ ১০ টাকার পরিবর্তে নেওয়া হচ্ছে ১৫ টাকা করে। ইজিবাইকের চালকদের এমন অতিরিক্তি ভাড়া বৃদ্ধিতে এখন অতিষ্ঠ সাধারণ যাত্রীরা। এ নিয়ে প্রতিনয়িতই যাত্রী ও চালকদের সঙ্গে বাকবিতণ্ডা, এমনকি যাত্রীদের হেনস্তা হওয়ার ঘটনাও ঘটছে। এতে করে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রতিদিনই প্রতিবাদের ঝড় উঠছে। গেল বুধবার ময়মনসিংহ হেল্প লাইনে আশিক নূর নামের এক যাত্রী লিখেছেন, ৮ জন যাত্রী নিয়েও কীভাবে ১০ টাকা করে দাবি করে চালক? আর সবার কাছ থেকে ১০ টাকা নিয়েছেও। ভাড়া নাকি ৫ টাকা থেকে ১০ টাকা করা হয়েছে। ড্রাইভার সাহেব আবার সগৌরবে তার নম্বর  প্লেট দেখিয়ে দিলেন, বল্লেন, কী করবেন কইরেন। আমার প্রশ্ন হলো, ভাড়া কি সত্যিই বেড়েছে? না আমাদের  জিম্মি করে ওদের ইচ্ছে মতো ভাড়া বাড়িয়ে নিচ্ছে?

এমন স্ট্যাটাসের পর বৃহস্পতিবার বিকাল পর্যন্ত ৭৮টি মন্তব্য পড়েছে। যেখানে সবার লেখাতেই ফুটে উঠেছে চালকদের হাতে জিম্মি হওয়ার বিষয়টি। একজন লিখেছেন, ‘যাত্রী সেবা নয়, ইজিবাইক এখন বিজি ভাড়া বৃদ্ধিতে।’

যাত্রীদের অভিযোগ, অটো চালকদের ভাড়া বৃদ্ধির একক সিদ্ধান্তের কারণে যাত্রীরা প্রতিনিয়তই চালকদের হাতে অপমান-অপদস্ত হচ্ছেন। এমনকি অতিরিক্তি ভাড়া প্রদানে অপারগতা প্রকাশ করলে প্রায়ই যাত্রীদের ওপর চালকরা চড়াও হচ্ছেন।

যাত্রীদের এমন অভিযোগের বিষয়ে সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা আমিনুল ইসলাম জাহাঙ্গীর জানান, আমরা মাইকিং করে জানিয়েছি কোনো ভাড়া বৃদ্ধি হয়নি। এরপরও যাত্রীদের অভিযোগ পাচ্ছি। ছদ্মবেশে তিনটি টিমও এ নিয়ে কাজ করছে। অসামঞ্জস্যতা পাওয়ায় অনেক ইজিবাইকের লাইসেন্সও বাতিল করেছি।

অটোবাইক মালিক সমিতির সভাপতি মো. শাহজাহান বলেন, ভাড়া বৃদ্ধির দাবি, প্রশাসনের পক্ষ থেকে অটোর চাকা ফুটা করা, বহিরাগতদের চাঁদা তোলা বন্ধ ও অটো মালিকদের আমদানি ব্যয় কমানোর দাবিতে গেল শুক্রবার একদিনের কর্মবিরতি পালন করেছে অটো মালিক সমিতি। তবে সিটি করপোরেশন থেকে ভাড়া বৃদ্ধি না করা হলে পূর্বের ভাড়া বহাল রাখার জন্য রবিবার সিদ্ধান্ত হয়েছে। অপরদিকে এসব পরিবহন চালকদের প্রাতিষ্ঠানিক কোনো প্রশিক্ষণ না থাকায় প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছেন যাত্রীরা।  যেখানে সেখানে স্ট্যান্ড বানিয়ে নগরীতে সৃষ্টি করছে তীব্র যানজট। এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নজরদারি বৃদ্ধি করার জন্য যাত্রী সাধারণ দাবি জানিয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর