মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

শিক্ষাঙ্গনের পাশে সিগারেটের দোকান

কাজী শাহেদ, রাজশাহী

শিক্ষাঙ্গনের পাশে সিগারেটের দোকান

রাজশাহীতে তামাক আইন মানছে না অধিকাংশ কোম্পানি। উল্টো শিক্ষাপ্রতিষ্ঠানের একশ গজের মধ্যে গড়ে উঠেছে বহু পান-সিগারেটের দোকান। এসব দোকান থেকে অপ্রাপ্ত বয়স্কদের কাছে বিক্রি করা হচ্ছে সিগারেট। নগরীর ৩০টি ওয়ার্ডে দুই হাজার ৭৩৬টি সিগারেটের দোকান আছে, যারা তামাক আইন মানছেন না। এর মধ্যে শিক্ষার্থীদের টার্গেট করে গড়ে তোলা হয়েছে ১০৬টি সিগারেটের দোকান। বেসরকারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) পরিচালিত পর্যবেক্ষণ জরিপ থেকে পাওয়া গেছে এমন তথ্য।

তামাক আইন না মানায়, রাজশাহী সিটি করপোরেশনের নেওয়া ‘হেলদি সিটি’ কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে মনে করেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, ‘২০০৮ সালে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পর সিটিকে তামাকমুক্ত করার উদ্যোগ নিয়েছিলাম। পরবর্তীতে আমি দায়িত্বে না থাকায় উদ্যোগটি আর আলোর মুখ দেখেনি। তবে এবার দায়িত্ব নেওয়ার পর কাজ শুরু করেছি। আশা করছি, এবার উদ্যোগটি সফল হবে।’

এসিডির জরিপ থেকে পাওয়া তথ্যানুযায়ী, রাজশাহী মহানগরীর ৩০টি ওয়ার্ডে তামাক পণ্যের বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ হলেও নগরীর সব জায়গায় অবাধে তা চলছে। নগরীর ৩০টি ওয়ার্ডের মধ্যে ১ নম্বর ওয়ার্ডের ৮৪টি দোকানে তামাকপণ্য বিক্রি হয়, ২ নম্বর ওয়ার্ডে ৮৫টি, ৩ নম্বর ওয়ার্ডে ১০৭টি, ৪ নম্বর ওয়ার্ডে ১০০টি, ৫ নম্বর ওয়ার্ডে ৫৮টি, ৬ নম্বর ওয়ার্ডে ৬৬টি, ৭ নম্বর ওয়ার্ডে ৬২টি, ৮ নম্বর ওয়ার্ডে ৫৯টি, ৯ নম্বর ওয়ার্ডে ৫৫টি, ১০ নম্বর ওয়ার্ডে ৫৩টি, ১১ নম্বর ওয়ার্ডে ৪০টি, ১২ নম্বর ওয়ার্ডে ১৪৪টি, ১৩ নম্বর ওয়ার্ডে ৮৭টি, ১৪ নম্বর ওয়ার্ডে ১২৭টি, ১৫ নম্বর ওয়ার্ডে ৯৩টি, ১৬ নম্বর ওয়ার্ডে ৯৭টি, ১৭ নম্বর ওয়ার্ডে ১৩০টি, ১৮ নম্বর ওয়ার্ডে ৮৬টি, ১৯ নম্বর ওয়ার্ডে ১২১টি, ২০ নম্বর ওয়ার্ডে ৪৬টি, ২১ নম্বর ওয়ার্ডে ৭৩টি, ২২ নম্বর ওয়ার্ডে ৫৯টি, ২৩ নম্বর ওয়ার্ডে ৫০টি, ২৪ নম্বর ওয়ার্ডে ৯০টি, ২৫ নম্বর ওয়ার্ডে ৬৬টি, ২৬ নম্বর ওয়ার্ডে ১৫১টি, ২৭ নম্বর ওয়ার্ডে ১১৮টি, ২৮ নম্বর ওয়ার্ডে ১৫৮টি, ২৯ নম্বর ওয়ার্ডে ৭৮টি এবং ৩০ নম্বর ওয়ার্ডের ১৯৩টি দোকানে বিক্রি হয় তামাকপণ্য।

৩০টি ওয়ার্ডের এসব দোকানের প্রায় অর্ধেক দোকানে বিভিন্ন সিগারেট কোম্পানি ডামি সিগারেটের প্যাকেটের ডেকোরেশন করে দেওয়া হয়েছে। দোকানে দোকানে শোভা পাচ্ছে সিগারেট কোম্পানিগুলোর হ্যান্ডবিল, স্টিকার ও লিফলেট। পর্যবেক্ষণে আরও দেখা গেছে, নগরীর ৩০টি ওয়ার্ডের মধ্যে ২২টি ওয়ার্ডে ১০৬টি তামাক পণ্যের দোকান বিভিন্ন স্কুল-কলেজের ১০০ গজের মধ্যে আছে। শতাধিক দোকান শিক্ষার্থীদের টার্গেট করে গড়ে তোলা হয়েছে।

 

 

সর্বশেষ খবর