মঙ্গলবার, ২১ মে, ২০১৯ ০০:০০ টা

বিবর্ণ নগর সড়ক

কাজী শাহেদ, রাজশাহী

বিবর্ণ নগর সড়ক

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকার প্রধান সমস্যা হচ্ছে ভাঙাচোরা সড়ক। নগরীর বেশির ভাগ সড়ক ভাঙাচোরা। গ্যাস সংযোগ দিতে গিয়ে ক্ষত-বিক্ষত করা হয়েছে এসব সড়ক। সেই ক্ষত ঢাকার কোনো উদ্যোগ নেই রাসিকের। যানবাহন চলতে গিয়ে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। ব্যস্ততম সড়কগুলোর এমন হাল হওয়ায় ধীরগতিতে গাড়ি চলে। ফলে যানজট লেগেই থাকে।

রাসিকের আয়তন ৯৭ দশমিক ১৮ বর্গকিলোমিটার। ৩০টি ওয়ার্ড ও ১৩৪টি মহল্লাজুড়ে বিস্তৃত এ মহানগরীর অধিকাংশ সড়কই বেহাল। নগরীর রাজপাড়া ও ভাটাপাড়া এলাকার বেশ কিছু রাস্তা নিয়ে সাধারণ মানুষের আছে বিস্তর অভিযোগ। ২৬ নম্বর ওয়ার্ডের চকপাড়া এলাকার সড়কে ইট-পাথরের প্রলেপ পড়েনি। এ ওয়ার্ডের উত্তর বাগানপাড়া এলাকায় পাকা রাস্তা ও নালা হয়েছে। সেই নালার ওপর কোনো স্ল্যাব নেই। নালার পানি নামে না। ময়লা-আবর্জনা জমে থাকে। নগরীর ১৯ নম্বর ওয়ার্ডের ছোট বনগ্রাম উত্তরপাড়া এলাকার আশরাফুল ইসলাম বলেন, তাদের রাস্তা এখনো কাঁচা। বৃষ্টি হলেই পানি জমে।

এই ওয়ার্ডের গৃহবধূ মোর্শেদা বেগম বলেন, তারা রাস্তা চেয়েছেন। কিন্তু কাউন্সিলর দেখা করেন না।

রাজশাহী কলেজের সামনের সড়কটি সব সময় ব্যস্ত। এ সড়কের ২০০ গজের মধ্যে তিন জায়গায় ক্ষত-বিক্ষত করা হয়েছে। অটোরিকশা চলাচল করতে গিয়ে এখানে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এছাড়া কলেজের সময় বাস চলাচল করায় ওই সড়কটি আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। মালোপাড়া পুলিশ ফাঁড়ি হয়ে লক্ষ্মীপুর মোড় পর্যন্ত সড়কটিতে শতাধিক জায়গায় ভাঙাচোরা। ধীরগতিতে চলাচল করে ব্যাটারিচালিত অটোরিকশাগুলো। সড়কের গর্তে পড়ে অনেক দুর্ঘটনাও ঘটে। নগরীর গলিপথগুলোর অবস্থাও খারাপ। গ্যাস সংযোগ দেওয়া হয়েছে দুই বছর আগে। কিন্তু এখনো সড়কগুলো মেরামত করা হয়নি। রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, এসব ভাঙাচোরা সড়ক পর্যায়ক্রমে মেরামত করা হচ্ছে। কিছু সড়ক মেরামতের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। শিগগিরই সেগুলোর কাজ শুরু হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর