মঙ্গলবার, ২১ মে, ২০১৯ ০০:০০ টা

শ্যামাসুন্দরী খাল খননে অনিশ্চয়তা

রেজাউল করিম মানিক, রংপুর

শ্যামাসুন্দরী খাল খননে অনিশ্চয়তা

ঠিকাদারি প্রতিষ্ঠানের অপারগতার কারণে রংপুর নগরীর ভিতর দিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহী শ্যামাসুন্দরী খাল খননে অনিশ্চয়তা দেখা দিয়েছে। খালটি খননের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের কার্যাদেশ বাতিল করে নতুন করে দরপত্র আহ্বান করছে রংপুর পানি উন্নয়ন বোর্ড।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ বলেন, জেলার ছোট নদী, খাল ও জলাশয় পুনর্খনন প্রকল্পের আওতায় রংপুর নগরীর ওপর দিয়ে প্রবাহিত শ্যামাসুন্দরী খালটি পুনর্খনন কাজের উদ্বোধন করা হয় গত বছর ২৬ ডিসেম্বর। ধাপ এলাকার সেনানিবাস চেক পোস্ট থেকে ১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে এক কিলোমিটার শ্যামাসুন্দরী খালটি পুনর্খননের জন্য দরপত্র আহ্বান করা হয়। বাবু এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ছাড়া দরপত্রে আর কেউই অংশ নেয়নি। ফলে ১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে কাজটি পায় বাবু এন্টারপ্রাইজ।

বাবু এন্টারপ্রাইজের মালিক বাবু বলেন, বড় অঙ্কের ক্ষতির আশঙ্কা আছে। এ আশঙ্কা থেকেই শ্যামাসুন্দরী খাল খনন কাজ থেকে পিছিয়ে যাওয়া হয়েছে। শ্যামাসুন্দরী খালের ধারে প্রতিরোধক ওয়ালটির ৪ ফুট গাঁথুনি রয়েছে। খনন কাজের সময় খালের ধারে থাকা স্থাপনাগুলো ভেঙে পড়তে পারে। ফলে এর ক্ষতিপূরণ আমাকেই দিতে হবে। এ কারণে কাজটি আমার পক্ষে করা সম্ভব নয়।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান বলেন, খনন কাজটি পেয়েছিল বাবু এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানটি কাজ না করায় তার জামানতের টাকা সরকারি কোষাগারে জমা করা হয়েছে। পুনরায় দরপত্র আহ্বানের প্রস্তুতি নেওয়া হচ্ছে। দরপত্র হলে বড় করে এর খনন কাজ শুরু হবে।

 

 

সর্বশেষ খবর