মঙ্গলবার, ২৮ মে, ২০১৯ ০০:০০ টা

ঈদবাজার টার্গেটে ফুটপাথ বেদখল

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ঈদবাজার টার্গেটে ফুটপাথ বেদখল

ঈদবাজারকে টার্গেট করে কুমিল্লা নগরীর কান্দিরপাড় ফুটপাথ ফের দখল করেছে হকাররা। নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়ের টাউন হলের সামনের ফুটপাথ হকারের দখলে থাকায় যানজটের দুর্ভোগে পড়ছেন নগরীর লাখো মানুষ। গত বছর ড্রেনের ওপর ফুটপাথ করে থাই এঙ্গেল দিয়ে ঘেরাও করে দেওয়া হলেও সেখানে হকাররা তাদের পণ্য নিয়ে বসে পড়েছেন। এখানে নগরবাসী পথ চলতেও দুর্ভোগে পড়ছেন। ২০১৫ সালে টাউন হলের হকারদের নিউমার্কেটের নিচতলায় বসতে দেওয়া হয়েছিল। তবে তারা বেশি বিক্রির আশায় ফুটপাথে চলে আসছেন। 

সূত্র মতে, যানজট-দুর্ভোগের ভয়ে অনেকে নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়ে আসতে চান না। টাউন হলের সামনের যানজটের প্রভাব কান্দিরপাড়, মনোহরপুর, টমছমব্রিজ, রাজগঞ্জ ও চকবাজার এলাকায় ছড়িয়ে পড়ে। এজন্য ফুটপাথ দখলসহ যত্রতত্র রিকশা, ব্যাটারি চালিত ও সিএনজি চালিত অটোরিকশাকে দায়ী করা হচ্ছে। এদিকে কয়েকটি মার্কেটের বেইজমেন্টে গাড়ি পার্কিং না করে সেখানে স্টোর ও দোকান ভাড়া দেওয়া হয়েছে। মার্কেটের সামনে গাড়ি রাখায় যানজট সৃষ্টি হচ্ছে। কিছু পার্কিং স্থানে গাড়ি রাখতে বেশি ফি রাখায় মার্কেটের ক্রেতারা রাস্তায় গাড়ি রাখছেন। লাকসাম রোডের সিএনজি অটো রিকশাস্ট্যান্ড, ফুটপাথ দখল ও ভ্রাম্যমাণ ভ্যান-রিকশার হকারের কারণেও যানজট সৃষ্টি হচ্ছে। কলেজ শিক্ষার্থী তৈয়বুর রহমান সোহেল বলেন, ঈদকে কেন্দ্র করে ফের কান্দিরপাড়ের ফুটপাথ দখল হয়ে গেছে। কান্দিরপাড়ের যানজট নগরবাসীর জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এতে পথচারীরা ভোগান্তিতে পড়ছেন। ঈদসহ সব সময় নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়কে যানজটমুক্ত রাখতে সিটি করপোরেশনকে ভূমিকা নিতে হবে।

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু বলেন, নগরীর যানজট নিরসনে একটি সুষ্ঠু পরিকল্পনা প্রয়োজন। নগরীর অনেক স্থানে রাস্তার ওপর দোকান ও মার্কেট গড়ে উঠেছে, সরু রাস্তার কারণে যানজট সৃষ্টি হচ্ছে। যানজট নিরসনে ফুটপাথের হকার মার্কেট উচ্ছেদ এবং কিছু লিংক রোড চালু করা প্রয়োজন। বিশেষ করে কান্দিরপাড় টাউন হলের সামনের ফুটপাথ ফাঁকা রাখতে হবে। কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়ুয়া বলেন, ২০১৫ সালে কান্দিরপাড়ের

টাউন হলের সামনের হকারদের সরিয়ে কুমিল্লা নিউমার্কেটের নিচতলায় নেওয়া হয়েছিল। কিন্তু তারা আবার ফুটপাথ দখল করে বসেছেন। ঈদবাজার যানজট মুক্ত করতে আমরা উচ্ছেদ অভিযান পরিচালনা করব।

সর্বশেষ খবর