মঙ্গলবার, ২ জুলাই, ২০১৯ ০০:০০ টা

কুমিল্লায় পাগলা কুকুরের উৎপাত

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লায় পাগলা কুকুরের উৎপাত

সম্প্রতি কুমিল্লা নগরীতে পাগলা কুকুরের উৎপাত বেড়েছে। গত তিন দিনে শুধু কুমিল্লা নগরীতেই কুকুরের কামড়ে আহত হয়েছেন দেড় শতাধিক মানুষ। নগরীর অশোকতলা, বাগিচাগাঁও ও কান্দিরপাড় এলাকায় শুক্রবার একই পাগলা কুকুরের কামড়ে আহত হয়েছেন অন্তত ৫০ জন। শনিবার কুমিল্লার কয়েকটি বেসরকারি ও কুমিল্লা জেনারেল (সদর) হাসপাতালে সরেজমিন দেখা যায়,  কুকুরের কামড়ে আক্রান্ত ব্যক্তিরা হাসপাতালগুলো থেকে ভ্যাক্সিন নিচ্ছেন। শনিবার কুমিল্লার জেনারেল (সদর) হাসপাতালের জেলা জলাতঙ্ক ও প্রতিষেধক কেন্দ্রে সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত মাত্র ২ ঘণ্টায় ভ্যাক্সিন নিয়েছেন অর্ধশতাধিক ব্যক্তি। অতিরিক্ত আক্রান্ত ব্যক্তি ও হাসপাতালে যথেষ্ট লোকবলের অভাবে ভ্যাক্সিন নিতে হিমশিম খেতে হয় রোগীদের। হাসপাতালে চিকিৎসা নিতে আসা কুমিল্লা নগরীর শ্রীপুরের মাফিয়া খাতুন নামে এক বৃদ্ধা জানান, পাগলা কুকুরের কামড়ে তার উরুর বেশ কিছু মাংস উঠে গেছে। এখন তার পক্ষে স্বাভাবিকভাবে হাঁটাচলা করা সম্ভব হচ্ছে না। অশোকতলার বাসিন্দা ইদ্রিস আহামেদ বলেন, একটি কুকুর তার পায়ে কামড় বসিয়ে দেয়। ওই পাগলা কুকুরের কামড়ে তাদের বাড়ির আরও দশজন মানুষ আহত হয়েছে।

বিল্লাল হোসেন নামের এক ভুক্তভোগী জানান, কান্দিরপাড় কোবা মসজিদে জুমার নামাজ পড়ে বের হয়ে রাস্তায় হাঁটছিলেন। আকস্মিক পেছন থেকে এসে কুকুরটি তার পায়ে কামড় দেয়। কামড়ের ফলে তার পায়ে ক্ষতের সৃষ্টি হয়, পরনের প্যান্টটিও ছিঁড়ে যায়। 

কুমিল্লার সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান জানান, ‘এ সময়ে কুকুরের উপদ্রব বাড়ে, তাই হাসপাতালে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বেড়ে যায়। জেনারেল হাসপাতালে জলাতঙ্কের পর্যাপ্ত পরিমাণ ভ্যাক্সিন রয়েছে।’ কুমিল্লা সিটি করপোরেশেনের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়ুয়া জানান, ‘বেশ কয়েকটি জায়গা থেকে আমাদের কাছে এ বিষয়টি নিয়ে অভিযোগ এসেছে। কুকুর নিবৃত্ত করার জন্য ক্রাশ প্রোগ্রাম হাতে নেব। শিগগিরই আমাদের টিম মাঠে নামবে।’

সর্বশেষ খবর