মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

দখলের রাজত্বে টঙ্গী-কালীগঞ্জ সড়ক

আফজাল, টঙ্গী

দখলের রাজত্বে টঙ্গী-কালীগঞ্জ সড়ক

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ন্যায় ব্যস্ততম সড়ক টঙ্গী-কালীগঞ্জ সড়ক। এই সড়ক দিয়ে নরসিংদী, কুমিল্লা, সিলেটসহ বিভিন্ন জেলার হাজার হাজার মানুষ রাজধানী ঢাকায় প্রবেশ করছে। অথচ ঢাকায় প্রবেশ করার মূল ফটক টঙ্গী স্টেশনরোড এলাকায় তীব্র যানজটের কারণে প্রতিনিয়তই দুর্ভোগের শিকার হচ্ছে পরিবহনযাত্রী ও বিভিন্ন এলাকার মানুষ। আর এই যানজটের একটাই কারণ সড়কের উভয় পাশে দখলদারদের রাজত্ব। দখলদাররা সরকারদলীয় প্রভাব খাটিয়ে তাদের রাজত্ব চালিয়ে যাচ্ছে। পুলিশ ও সিটি করপোরেশন উচ্ছেদ করার কিছুদিন পর আবার তা দখল হয়ে যায়। সরেজমিন ঘুরে জানা যায়, ব্যস্ততম টঙ্গী-কালীগঞ্জ সড়কের উভয়পাশে দখলদারদের রাজত্ব বেড়েই চলছে। দখলদাররা সড়কের উভয়পাশে কার পার্কিং,  লেগুনা, সিএনজি, অটো, বিআরটিসি, কেটিএল বাসস্ট্যান্ড বসিয়ে দেদার চাঁদা তুলছে। এছাড়া সড়ক দখল করে এনা পরিবহন, উত্তরা, পিপিএল, চলনবিল, তিতাস, বাদশা পরিবহনের কাউন্টার বসিয়ে ঘণ্টার পর ঘণ্টা গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা করছে। এতে করে স্টেশনরোড ও আশপাশ এলাকায় যানজটের সৃষ্টি হয়। এদিকে স্টেশনরোড হাজী আশরাফ আলী ম্যানশন মার্কেটের নিচে সুন্দরবন রেস্টুরেন্ট কর্তৃপক্ষ (গ্যাস সিলিন্ডার) ভ্যানে সড়ক দখল করে রাখায় মানুষের চলাচলে বিঘ্ন ঘটছে। দেখলে মনে হয় বিশৃঙ্খল শহরে পরিণত হয়েছে। স্টেশনরোড ছাড়া টঙ্গী নতুন বাজার, আমতলী, টিএন্ডটি, শিলমুন, মাঝুখান, মিরেরবাজার, পূবাইলবাজারসহ বিভিন্ন জায়গায় সড়ক দখল করে স্থাপনা ও বিভিন্ন গাড়ির স্ট্যান্ড হওয়ায় টঙ্গী-কালীগঞ্জ সড়কে যানজট নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। এ ঘটনায় সাধারণ মানুষের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা ও ৫৬ নম্বর ওয়ার্ডে একাধিকবার নির্বাচিত কাউন্সিলর আবুল হোসেন বলেন, জনগণের চলাচলের পথ বন্ধ করে সড়কের ওপর গাড়ি পার্কিং কিংবা গাড়ির স্ট্যান্ড বানানো ঠিক নয়। যারা এসব কাজ করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া উচিত। পরিচ্ছন্ন ও যানজটমুক্ত নগর গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে।

টঙ্গী পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন বলেন, যানজট নিরসনে ট্রাফিক পুলিশের পাশাপাশি থানা পুলিশও কাজ করে যাচ্ছে। স্টেশনরোডের ফুটপাথ থেকে অনেক হকার উঠিয়ে দিয়েছি, এখন অনেকটাই দখলমুক্ত। এ ব্যাপারে ট্রাফিকের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার থোয়াই অং প্রু মারমা বলেন, যানজট এড়াতে ফিটনেসবিহীন ২৬টি গাড়ি ডাম্পিং করা আছে। সড়ক দুর্ঘটনা ও যানজট এড়াতে কাগজপত্রবিহীন লক্কড়-ঝক্কড় গাড়িতে শিগগিরই আমরা আবার অভিযান পরিচালনা করব।

সর্বশেষ খবর