মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

খাল-ঝিল দখলে ডুবছে ঢাকা : ইকবাল হাবিব

নিজস্ব প্রতিবেদক

খাল-ঝিল দখলে ডুবছে ঢাকা : ইকবাল হাবিব

সরকারি প্রকল্প বাউনিয়া খালে

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম-সম্পাদক স্থপতি ইকবাল হাবিব বলেছেন, খাল-ঝিল দখল ও ভরাটের কারণেই সামান্য বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে রাজধানীর পথ-ঘাট। ৮০-১০০ মি.মি. (ভারি) বৃষ্টিতে নগরে জলজট হতে পারে। কিন্তু ৬০ মি.মি. বৃষ্টিতে জলজট গ্রহণযোগ্য নয়। ঢাকায় এখন ৩৮ মি.মি. (হালকা) বৃষ্টি হলেই বিভিন্ন এলাকা তলিয়ে যাচ্ছে। খাল-ঝিল দখল হওয়াতেই এ দূরাবস্থা।

তিনি গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, যে কোনো নগরীতে পানির নিষ্কাশন ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অবকাঠামো। এ জন্য ড্রেন-খাল এবং আশপাশের নদীর মধ্যে সংযোগ থাকতে হবে। পর্যাপ্ত জলাভূমি থাকতে হবে। বৃষ্টির কিছু পানি সবুজ প্রকৃতির মধ্য দিয়ে সিঞ্চিত হয়ে মাটির তলায় চলে যাবে, বাকি পানি জলাভূমিতে স্থিতি হবে এবং ধীরে ধীরে খাল দিয়ে নদীতে মিশে যাবে। এক সময় ঢাকায় এ প্রাকৃতিক নিষ্কাশন ব্যবস্থা ছিল। খাল ও জলাভূমিগুলো দখল ও ভরাটের কারণে এ প্রাকৃতিক নিষ্কাশন ব্যবস্থা নষ্ট হয়ে গেছে।

ইকবাল হাবিব বলেন, ওয়াসার পক্ষ থেকে ১২ খাল প্রবহমান বলা হলেও বর্ষা মৌসুমে এখনো ২১ খাল প্রবহমান থাকে। স্বদিচ্ছা থাকলে খালগুলো সারা বছর প্রবহমান রাখা সম্ভব। রাজনৈতিক ছত্রচ্ছায়ায় খালগুলো দখল হচ্ছে। তাই নদীর মতো খাল দখলে জড়িতদেরও ফৌজদারি আইনের আওতায় আনা উচিত। তিনি বলেন, খালগুলো শুধু উদ্ধার করলেই হবে না। খাল, ড্রেন, নদীর মধ্যে সংযোগ স্থাপন করে সমন্বিত ড্রেনেজ সিস্টেম করতে হবে। প্রয়োজনে জমি অধিগ্রহণ করে সংযোগ খাল করতে হবে। খাল রক্ষায় কাউন্সিলর ও স্থানীয় রাজনীতিবিদদের দিয়ে জনসচেতনা বৃদ্ধির উদ্যোগ নিতে হবে। রাজধানীর ২৬টি খাল উদ্ধার করলে ৩৭ খালের খোঁজ পাওয়া যাবে বলে মন্তব্য করেন তিনি।

সর্বশেষ খবর