মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

পরিচ্ছন্ন নগরীর সুনাম যাচ্ছে ময়লার ভাগাড়ে

কাজী শাহেদ, রাজশাহী

পরিচ্ছন্ন নগরীর সুনাম যাচ্ছে ময়লার ভাগাড়ে

রাজশাহী মহানগরীর মাদ্রাসা ময়দানের পশ্চিমের সড়কটি দিয়ে লোকজনের চলাচল সবসময়। ওই সড়কটি দিয়ে যেতে হয় পুলিশ অফিসার্স মেসে। বিনোদনকেন্দ্র সীমান্তে অবকাশ, সীমান্তে নোঙর অথবা যারা নদীর তীরে যেতে চান তারা সহজেই এ সড়ক ব্যবহার করেন। কিন্তু এ সড়ক দিয়ে চলতে হয় নাকে রুমাল দিয়ে।

পরিচ্ছন্ন আর নির্মল বায়ুর শহর হিসেবে খ্যাতি পাওয়া রাজশাহীর সুনাম খর্ব করছে এ ময়লার ভাগাড়। রাজশাহী নগরীর কাদিরগঞ্জ থেকে নিউমার্কেট সড়কটি দিনভর ব্যস্ত থাকে। সাহেববাজার ও নিউমার্কেট এলাকায় যাতায়াতের জন্য এ সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করেন। কিন্তু বিকাল থেকে শহরের এ গুরুত্বপূর্ণ সড়কটি পথচারীদের কাছে দুর্বিষহ হয়ে ওঠে। বিকালের দিকে এ সড়কের কাদিরগঞ্জ চালপট্টির মোড়ে একেবারে রাস্তার ওপর বিভিন্ন বাড়ি থেকে সংগৃহীত ময়লা-আবর্জনা এনে জড়ো করা হয়। ফলে সড়কটি পরিণত হয় ডাস্টবিনে। এতে দুর্গন্ধে ওই এলাকার মানুষ ঠিকমতো নিঃশ্বাসও নিতে পারেন না। আর কোনোমতে নাক-মুখ বন্ধ করে এলাকাটি পার হন পথচারীরা। কাদিরগঞ্জের পাশাপাশি নগরীর টিবি পুকুর মোড়, সিটি বাইপাস মোড়, শেখপাড়া এলাকায় পদ্মাপারের রাস্তাসহ অন্তত ২০টি রাস্তা দখল করে এভাবে ডাস্টবিনে পরিণত করা হয়েছে। এতে সাধারণ মানুষ চরম ভোগান্তি পোহাচ্ছেন। নগরীর শেখপাড়া এলাকায় গিয়ে দেখা যায়, রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সামনে দিয়ে রাস্তাটি একেবারে পদ্মাপাড়ে চলে গেছে। পদ্মাপাড়ের বিনোদনপিপাসু মানুষের জন্যই মূলত রাস্তাটি তৈরি করা হয়েছে। কিন্তু জেলখানার পূর্ব পাশে গোটা রাস্তা দখল করে ময়লা-আবর্জনা ফেলে রাখা হয়েছে। ফলে এ রাস্তা দিয়ে পথচারীদের চলাচল প্রায় বন্ধ আছে। দুর্গন্ধের কারণে তারা নগরীর সিঅ্যান্ডবি মোড় অথবা ফায়ার সার্ভিস মোড় হয়ে চলাচল করছেন।

নগরীর শেখপাড়া এলাকার বাসিন্দা খলিলুর রহমান বলেন, ‘এভাবে রাস্তা দখল করে ডাস্টবিন বানাতে পারে না। বিভিন্ন বাড়ি থেকে রাসিকের পরিচ্ছন্নতাকর্মীরা ভ্যানে করে ময়লা-আবর্জনা এনে এখানে ফেলছেন। ফলে আশপাশের বাড়িগুলোতে দুর্গন্ধে টেকা দায় হয়ে পড়েছে। আগে এখানে রাস্তার পাশে ডাস্টবিনে ময়লা রাখা হতো। এখন পুরো রাস্তার ওপরেই রাখা হচ্ছে। তাই পথচারীরাও আর এদিক দিয়ে যেতে পারেন না।’ আরেফিন হোসেন নামের এক মোটরসাইকেল আরোহী ওই রাস্তা দিয়ে যেতে না পেরে ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘কারপেটিং করা রাস্তা দখল করে ডাস্টবিন করার কোনো মানেই হয় না। তাহলে কোটি কোটি টাকা খরচ করে এদিক দিয়ে রাস্তা করার দরকার কী ছিল?  নগরীর টিবি পুকুর মোড়ে সন্ধ্যায় গিয়ে দেখা যায়, সেখানে রাস্তার পাশে ডাস্টবিন থাকলেও ময়লা-আবর্জনা রাস্তায় জড়ো করা হচ্ছে। আবার সন্ধ্যার পরে রাস্তা বন্ধ করে রাসিকের গাড়ি দাঁড় করিয়ে ময়লা তুলে নিয়ে নগরীর সিটি বাইপাস এলাকায় ফেলা হচ্ছে। এভাবে নগরটিকে দূষিত করা হচ্ছে।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন বলেন, ‘ডাস্টবিনের সংকটের কারণে এ সমস্যাটা হচ্ছে। তবে দ্রুত এ সমস্যা সমাধান হবে বলে আশা করছি। নতুন কিছু ডাস্টবিন তৈরি হলে নগরবাসীর এ সমস্যা থাকবে না।’

সর্বশেষ খবর