মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

বিপর্যস্ত হালদায় আশার আলো

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

বিপর্যস্ত হালদায় আশার আলো

উপমহাদেশের অন্যতম কার্পজাতীয় মাছের প্রাকৃতিক প্রজননক্ষেত্র হালদা নদী। এ নদীতে কারেন্ট জাল দিয়ে ধরা হতো মাছ। নিষিদ্ধ থাকলেও চলত ইঞ্জিন বোট, তোলা হতো বালু, নদীতে ফেলা হতো গৃহস্থালি ও শিল্পবর্জ্য, প্লাস্টিকের বোতল, পলিথিনের প্যাকেট, খাবারের উচ্ছিষ্ট। ফলে দূষিত হয় হালদা নদী। মারা যায় মাছ। ধ্বংস হয় জীববৈচিত্র্য।   

তবে পরিবর্তন হচ্ছে অবস্থার। নিয়মিত পরিচালিত হচ্ছে অভিযান। জব্দ হয়েছে ড্রেজার, ধ্বংস করা হয়েছে নৌকা, পোড়ানো হয়েছে কারেন্ট জাল, জরিমানা করা হচ্ছে অবৈধ মা মাছ আহরণকারীদের। বন্ধ করা হয়েছে দীর্ঘদিন ধরে দূষণ করে আসা এশিয়ান পেপার মিলস এবং ১০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার হাটহাজারী পিকিং পাওয়ার প্লান্ট। দূষণরোধে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। ফলে দখল-দূষণে বিপর্যস্ত হয়ে পড়া হালদা নদীতে এখন আশার আলো দেখা দিয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্দেশনা এবং হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসারের উদ্যোগে এ কর্মকা- পরিচালিত হচ্ছে।

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, ‘হালদা নদী উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক সম্পদ। এটিকে রক্ষা করা আমাদের সবারই নৈতিক দায়িত্ব। হালদা দূষণরোধে কাউকেই ছাড় নয়। হালদায় শিল্প ও গৃহস্থালি বর্জ্য ফেলা বন্ধ, মা মাছ রক্ষায় অভিযান, ডিম পরিস্ফুটনের উপযোগী পরিবেশ সৃষ্টিতে হ্যাচারি সংস্কার, দুটি প্রতিষ্ঠানের তরল বর্জ্যে দূষণ হওয়া থেকে হালদাকে রক্ষাসহ নানা কার্যকর উদ্যোগ নেওয়া হয়েছে।’ 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিচার্স ল্যাবরেটরির সমন্বয়ক ড. মনজুরুল কিবরিয়া বলেন, ‘শিল্প-কারখানা, গৃহস্থালি বর্জ্য, কীটনাশক, অবৈধ ড্রেজার, ইঞ্জিন বোট চালানোসহ নানাভাবে অত্যাচারের মুখে এ হালদা নদী। তবে গত এক বছর ধরে এ নদী রক্ষায় যে হারে অভিযান পরিচালনা হচ্ছে, তাতে নদীটি রক্ষা পাবে। আমরা চাই, এ অভিযান অব্যাহত থাকুক।    

হালদা নদী দূষণের বিরুদ্ধে গত ১০ মাসে পরিচালিত হয় ৬২টি অভিযান। জব্দ করা হয় প্রায় দেড় লাখ মিটার ভাসা ও ঘেরা জাল। ধ্বংস করা হয় বালু উত্তোলনে ব্যবহৃত ১৭টি ড্রেজার এবং ইঞ্জিনচালিত নৌকা। জব্দ করা হয় এক লাখ ৩ হাজার ঘনফুট বালু। জরিমানা আদায় ও কারাদ- দেওয়া হয় কয়েকজনকে। হালদায় হাটহাজারী পৌর এলাকার নানা বর্জ্য ঠেকাতে প্রধান খাল ‘কামালপাড়া খালের’ মুখে স্থাপন করা হয় লোহার গ্রিল। প্রতি সপ্তাহেই অপসারণ করা হয় প্রায় দুই টন বর্জ্য।

সর্বশেষ খবর