মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

জীবনমান বদলের নাগরিক সেবা

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

জীবনমান বদলের নাগরিক সেবা

কুমিল্লা নগরীর দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হবে চলতি বছর। তার মধ্যে রয়েছে শৌচাগার, টিউবওয়েল, ফুটপাথ,  ড্রেন নির্মাণ, প্রশিক্ষণ ও ভাতা প্রদান। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের মাধ্যমে এসব কাজ করা হবে।

প্রকল্পের কুমিল্লার টাউন ম্যানেজার মো. ইমানুর শিকদার জানান, দেশের ১২টি সিটি করপোরেশন ও আটটি পৌরসভায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র, কাউন্সিলর ও কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটির মাধ্যমে সংশ্লিষ্ট এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। বাংলাদেশ সরকার, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ও ইউকে-এইড এই কর্মসূচিতে অর্থায়ন করছে।

তিনি আরও জানান, কুমিল্লা সিটি এলাকায় ৫৯টি কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটি রয়েছে। এই বছর ৩০টি কমিটিতে কাজ করা হবে। সে নিরিখে সার্ভে করা হচ্ছে। কাজগুলো হচ্ছে ৯০টি টুইন পিট ল্যাট্রিন স্থাপন, তিন হাজার মিটার ড্রেন নির্মাণ, তিন হাজার মিটার ফুটপাথ নির্মাণ, ২০টি টিউবওয়েল স্থাপন, রাজমিস্ত্রিদের প্রশিক্ষণ, তিনশতজনকে ক্ষুদ্র ব্যবসার জন্য সহযোগিতা, ৩১৫ জনকে শিক্ষা সহায়তা ভাতা প্রদান ও বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম।

কুমিল্লায় প্রকল্পটির সদস্য সচিব সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শেখ মো. নুরুল্লাহ্ বলেন, এই প্রকল্পটি ২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত কাজ করবে। এখন সিটি করপোরেশনের পুরনো ১৮টি ওয়ার্ডে কাজ করবে। পরে তা বাকি নয়টি ওয়ার্ডেও কাজ করবে। এই কাজগুলো ছাড়াও আবাসন প্রকল্পও রয়েছে। সেখানে যার জমি আছে তাকে বহুতল ভবন তৈরি করে দেওয়া হবে। তারা কিস্তিতে টাকা পরিশোধ করবে। তবে সেটি আলোচনার পর্যায়ে রয়েছে।

সর্বশেষ খবর