মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

পরিত্যক্ত সুইমিং পুলের ২২ বছর

রাহাত খান, বরিশাল

পরিত্যক্ত সুইমিং পুলের ২২ বছর

নির্মাণের পর থেকেই পরিত্যক্ত পড়ে আছে বরিশালের একমাত্র সরকারি সুইমিং পুল। নির্মাণে কারিগরি ত্রুটিসহ অনিয়মের কারণে ব্যবহারোপযোগী হয়নি সাঁতার শেখার এই পুলটি। দীর্ঘ ২২ বছর পরিত্যক্ত থাকায় সুইমিং পুলের অভ্যন্তরের আসবাবসহ পানির ফিটিংস চুরি হয়ে গেছে। ফলে সাঁতার শেখার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে শিশু-কিশোররা। বরিশাল জেলা ক্রীড়া সংস্থা জানায়, বরিশালের মানসম্পন্ন সাঁতারু সৃষ্টি এবং শিশু-কিশোরদের সাঁতার প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে জাতীয় ক্রীড়া পরিষদ ১৯৯৭ সালে নগরীর চাঁদমারী আউটার স্টেডিয়ামে ৪ কোটি টাকা ব্যয়ে সুইমিং পুল নির্মাণ করে। কাজ শেষে পরীক্ষামূলকভাবে সুইমিং পুলে পানি ওঠাতে গিয়ে সেখানে ফাটল ধরা পড়ে। পরবর্তীতে ওই ফাটল আরও বড় আকার ধারণ করে। ওই অবস্থায় ঠিকাদারি প্রতিষ্ঠান সুইমিং পুলটি জেলা ক্রীড়া সংস্থার কাছে দায়িত্ব বুঝিয়ে দিতে চাইলেও জেলা ক্রীড়া সংস্থা ত্রুটিপূর্ণ সুইমিং পুলের দায়িত্ব বুঝে নিতে অপরাগতা প্রকাশ করে। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান ওই ফাটলের কোনো সমাধান না করেই পুরো বিল তুলে নেয়। ওই অবস্থায় ২০০০ সালের ১১ এপ্রিল সুইমিং পুলটির উদ্বোধন করা হয়। সুইমিং পুল উদ্বোধন হলেও তা কোনোদিনই কাজে আসেনি। একদিনও ব্যবহার করতে পারেনি কেউ।

প্রায় ৫ বছর পর সুইমিং পুল ভেঙে ফেলার উদ্যোগ নেওয়া হয়। পরে ভাঙার পরিকল্পনা বাদ দিয়ে পুলের গ্রাউন্ড ও চারপাশের মেঝেতে টাইলস বসানোসহ আনুষঙ্গিক কাজের জন্য দ্বিতীয় পর্যায়ে ৫২ লাখ ৮৯ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়।

এছাড়া পূর্বের সুইমিং পুলের ফাটল সারানো ও সড়ক নির্মাণের জন্য আরও ৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। ওই টাকায় সুইমিং পুলের ফাটল সারানোসহ সড়কের কাজও হয়েছে। ৪ লাখ ৩২ হাজার গ্যালন পানি ধারণক্ষমতাসম্পন্ন সুইমিং পুলে পানি উত্তোলনের জন্য ২৫ লাখ টাকা ব্যয়ে একটি পাম্প স্থাপন করা হয়। ওই পাম্প দিয়ে সুইমিং পুলে পানি ওঠানোয় অনেক সময় লেগে যেত। এ সমস্যা সমাধানে আরেকটি পাম্প স্থাপন করা হয়। ওই দুটি পাম্পই পরে অকেজো হয়ে যায়। অভিযোগ রয়েছে নিম্নমানের টাইলস বসানোর ফলে পানি ধরে রাখতে পারেনি সুইমিং পুল। পানি উত্তোলন করলে টাইলস চুষে বের হয়ে পুরো এলাকা ডুবে যেত। বরিশালে শিশু-কিশোরদের সাঁতার প্রশিক্ষণ দেওয়া বেসরকারি সংস্থা সেভ দ্য কোস্টাল পিপলের নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, বরিশালে সাঁতার শেখার ব্যবস্থা না থাকায় পানিতে ডুবে শিশুমৃত্যুর হার বাড়ছে। ২২ বছর আগে সুইমিং পুল নির্মাণ করা হলেও তা কোনো আজে আসেনি। অনেক অর্থ ব্যয় করেও সুইমিং পুলের সুফল পাওয়া যায়নি। দ্রুত সুইমিং পুল নির্মাণ করে সাঁতার শেখার ব্যবস্থা করার দাবি জানান তিনি।

সর্বশেষ খবর