মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

নির্ভরতায় মা ও শিশু হাসপাতাল

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

নির্ভরতায় মা ও শিশু হাসপাতাল

এটি চট্টগ্রামে দরিদ্র-অসহায় রোগীদের বিনামূল্যে ও সুলভমূল্যে চিকিৎসাসেবায় নির্ভরতার প্রতীক হয়ে উঠেছে। শিশু স্বাস্থ্যসেবায় প্রতিষ্ঠানটি রাখছে অগ্রণী ভূমিকা। প্রতি মাসে প্রায় ২৩ থেকে ২৫ লাখ টাকার চিকিৎসাসেবা বিনামূল্যে দেওয়া হয়

 

প্রতিদিন হাজারো মানুষের স্বাস্থ্যসেবায় অনন্য নজির স্থাপন করেছে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল। স্বল্পমূল্যে সেবা পাচ্ছেন অসংখ্য সাধারণ মানুষ। এক সময় ১০টি শয্যা নিয়ে চালু করা হাসপাতাল এখন বিকশিত হয়েছে সাড়ে ৬০০ শয্যায়। ১৯৭৯ সালে বহির্বিভাগ নিয়ে সীমিত পরিসরে যাত্রা করে এ হাসপাতাল। ১৯৮৩ সালে ১০টি শয্যা নিয়ে চালু হয় অন্তঃবিভাগ। চার দশক পর বর্তমানে অন্তঃবিভাগে ২৬টি ও বহির্বিভাগে ৪১টি বিভাগ এবং ৬৫০টি শয্যা নিয়ে চট্টগ্রাম বিভাগের বৃহত্তম বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এটি। কিছু মানুষের মানবিক উদ্যোগে প্রতিষ্ঠিত হাসপাতালটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে স্বাস্থ্যসেবায়।

প্রতিষ্ঠার পর থেকে হাসপাতালের অন্তঃবিভাগ থেকে ৫৫ লাখ ৪৬ হাজার এবং বহির্বিভাগ থেকে ১০ লাখ ৪৩ হাজার রোগী সেবা নিয়েছেন। এ হাসপাতালের অধীনেই পরিচালিত হচ্ছে মেডিকেল কলেজ, নার্সিং ইনস্টিটিউট, শামসুন নাহার খান নার্সিং কলেজ, ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ এবং ইনস্টিটিউট অব অটিজম অ্যান্ড চাইল্ড ডেভেলপমেন্ট নামের প্রতিষ্ঠানগুলো।    

হৃদরোগের সমস্যা নিয়ে ভর্তি হওয়া হাসপাতালের রোগী আবু জাবের বলেন, এক ভবনেই সব স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ আছে। তাছাড়া আছে রোগ নির্ণয়ের ব্যবস্থাও। ফলে রোগীকে চিকিৎসার কোনো কাজে বাইরে যেতে হয় না। চিকিৎসা ব্যয়ও তুলনামূলক সাশ্রয়ী।       

হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত সভাপতি এস এম মোরশেদ হোসেন বলেন, হাসপাতালটি এখন চট্টগ্রামসহ আশপাশের এলাকার মানুষের নির্ভরযোগ্য স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান। নামমাত্র মূল্যে আধুনিক সেবা পাচ্ছেন রোগীরা। তাছাড়া প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক গরিব-দুস্থ রোগীর বিনামূল্যে ওষুধ প্রদান ও রোগ নির্ণয় করা হয়। বিত্তশালীদের অনুদাননির্ভর এ সেবা কেন্দ্রটি পরিচালনায় আমরা সরকারের সহযোগিতা চাই।   

জানা যায়, ১৯৭৯ সালের ৩১ ডিসেম্বর আন্তর্জাতিক শিশু বর্ষ উপলক্ষে চট্টগ্রামের কিছু মানবহিতৈষীর উদ্যোগে ৭০ হাজার বর্গফুট আয়তনের চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালটি প্রতিষ্ঠা হয়। এটি চট্টগ্রামে দরিদ্র-অসহায় রোগীদের বিনামূল্যে ও সুলভমূল্যে চিকিৎসাসেবায় নির্ভরতার প্রতীক হয়ে উঠেছে। শিশু স্বাস্থ্যসেবায় প্রতিষ্ঠানটি রাখছে অগ্রণী ভূমিকা। প্রতি মাসে প্রায় ২৩ থেকে ২৫ লাখ টাকার চিকিৎসাসেবা বিনামূল্যে দেওয়া হয়।

প্রাথমিকভাবে শিশুস্বাস্থ্য বহির্বিভাগের মাধ্যমে যাত্রা করা প্রতিষ্ঠানটি এখন পূর্ণাঙ্গ শিশু ও জেনারেল হাসপাতাল। প্রতিদিন অন্তঃবিভাগে শয্যাগুলো পূর্ণ থাকার পাশাপাশি বহির্বিভাগে নয় শতাধিক রোগী সুলভমূল্যে টিকিটের মাধ্যমে সেবা নিয়ে থাকে।

সর্বশেষ খবর