মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

মাদক থেকে ফেরাতে ব্যতিক্রমী উদ্যোগ

আফজাল, টঙ্গী

মাদক থেকে ফেরাতে ব্যতিক্রমী উদ্যোগ

গাজীপুরে মাদকের ভয়াল থাবায় ধ্বংস হচ্ছে যুব সমাজ। টাকা হলেই হাতের নাগালে মিলছে বিভিন্ন মাদক। ছোটবড় সব বয়সী মানুষ এখন মাদকাসক্ত। আর এই মাদক সেবন থেকে ফিরিয়ে আনতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশ। মাদকের টাকা জোগাতে বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে যুবক ও বিভিন্ন পেশার মানুষ। মাদকের নেশায় ল-ভ- হচ্ছে শত শত পরিবার। মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে একাধিক মামলা হলেও  থেমে নেই তাদের ব্যবসা। একদিকে মাদক মামলায় গ্রেফতার হয়, অপরদিকে কিছুদিন পর আইনের ফাঁকফোকর দিয়ে বেরিয়ে যায়। ফলে শতভাগ নির্মূল হচ্ছে না মাদক।

সরেজমিন ঘুরে জানা যায়, হাত বাড়ালেই মিলছে মাদক। মাদকবিরোধী অভিযান, শত শত মাদক মামলা হলেও থেমে নেই মাদক ব্যবসা। ফলে মাদকসেবীদের সংখ্যাও দিন দিন বাড়ছে। মাদক যদি কেউ সেবন না করে তাহলে মাদক বিক্রি এমনিতেই কমে যাবে। সেই দৃষ্টিকোণ থেকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ বিভিন্ন কৌশলে মাদকসেবীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে মতবিনিময় সভাসহ আক্রান্তদের রিহাব সেন্টারে ভর্তি করছেন। গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন গত ৩০ সেপ্টেম্বর শহীদ আহসান উল্লাহ মাস্টার ফ্লাইওভার সংলগ্ন ও স্টেশন রোড এলাকায় ভ্রাম্যমাণ মাদকসেবীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে মতবিনিময় করেন। মতবিনিময় শেষে বিক্রমপুরের শাহীন রাজা, টাঙ্গাইলের সুমন মিয়া ও ময়মনসিংহের শাহিনুর রহমান এই তিন মাদকসেবীকে টঙ্গী বাজার এজেএফ মাদকাসক্তি ও পুনর্বাসন কেন্দ্র এবং নবজীবন মাদক নিরাময় কেন্দ্রে ভর্তি করে দেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কমিশনার মো. আনোয়ার হোসেন বলেন, মাদকসেবীদের আটক করে মামলা দিয়ে জেলে পাঠিয়ে কি লাভ। তাদের সঙ্গে আলোচনা করে কীভাবে তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা যায় সে বিষয়ে কাজ করছে পুলিশ। কাউকে বুঝিয়ে, আবার কাউকে নিরাময় কেন্দ্রে পাঠিয়ে আমরা চেষ্টা করছি মাদকমুক্ত করতে।

সর্বশেষ খবর