মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

খানাখন্দ গোমতীর পাড়ের সড়কে

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

খানাখন্দ গোমতীর পাড়ের সড়কে

কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়–য়া বলেন, নগরবাসীর যানজটের দুর্ভোগ কমাতে এই সড়কটি নির্মাণ করা হয়েছে। কিছু অংশে গর্ত হয়ে গেছে। তিন বছরের আগে সংস্কার করার সুযোগও কম

 

কুমিল্লা নগরী লাগোয়া গোমতী নদীর পাড়ে নতুন সড়কটি নির্মাণ করা হয় ২০১৮ সালের প্রথমদিকে। এতে খুশি হয় কুমিল্লা নগরবাসী। নতুন রাস্তা হওয়ায় নগরীতে যানবাহনের চাপ কমে, কমে যানজট। অন্যদিকে দ্রুত গন্তব্যে পৌঁছতে পারে লোকজন। কুমিল্লার জগন্নাথ মন্দির থেকে আমতলী পর্যন্ত গোমতীর পাড়ে ১০ কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করে কুমিল্লা সিটি করপোরেশন। সড়কটিতে ব্যয় হয় ২৩ কোটি টাকা। অর্থায়ন করে বিশ্বব্যাংক। তবে দেড় বছর না যেতেই সড়কটির বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে নগরবাসীর মাঝে বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। কেউ বলছেন- গোমতী নদীর বালি মাটি অবৈধভাবে সড়ক দিয়ে পারাপার করায় সড়কটিতে খানাখন্দের সৃষ্টি হচ্ছে। অন্যদিকে নির্মাণ কাজ দুর্বল হওয়ায় অল্প সময়ে খানাখন্দের সৃষ্টি হয়েছে বলেও মন্তব্য করেন অনেকে। 

সরেজমিন গিয়ে দেখা যায়, সড়কের পালপাড়া ও দুর্গাপুর এলাকায় বড় গর্তের সৃষ্টি হয়েছে। নদী থেকে অবৈধভাবে তোলা মাটি ও বালিবাহী ট্রাক্টরগুলো সড়কের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াচ্ছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন কুমিল্লার সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বলেন, গোমতী পাড়ের নতুন রাস্তাটি নগরবাসীর দুর্ভোগ অনেকাংশে কমিয়ে আনে। তবে নদী থেকে মাটি ও বালি উত্তোলন করে পরিবেশের ক্ষতি করছে। অন্যদিকে ট্রাক্টর এই সড়ক দিয়ে চলাচল করায় দ্রুত সড়কটি নষ্ট হয়ে যাচ্ছে। এই সড়কে মাটি ও বালিবাহী পরিবহন চলাচল বন্ধ করা প্রয়োজন।

কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়–য়া বলেন, নগরবাসীর যানজটের দুর্ভোগ কমাতে এই সড়কটি নির্মাণ করা হয়েছে। কিছু অংশে গর্ত হয়ে গেছে। তিন বছরের আগে সংস্কার করার সুযোগও কম। তবে সড়কটির পাশে সৌন্দর্যবর্ধনের পরিকল্পনা রয়েছে। এই সড়কে মাটি ও বালিবাহী পরিবহন চলাচল বন্ধে জেলা প্রশাসনের সহায়তায় ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

 

সর্বশেষ খবর