মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

প্রতিষ্ঠানকেন্দ্রিক যানজটে অস্থির

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

প্রতিষ্ঠানকেন্দ্রিক যানজটে অস্থির

চট্টগ্রাম নগরের চকবাজার থেকে গণি বেকারি-জামাল খান মোড় হয়ে চেরাগি পাহাড় মোড় পর্যন্ত সরকারি-বেসরকারি অন্তত ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান আছে। অন্যদিকে কাজীর দেউড়ি মোড় থেকে জামাল খান মোড় পর্যন্ত সড়কেও আছে চারটি প্রতিষ্ঠান। প্রতিদিন সকাল ও বিকালে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী প্রবেশ ও ছুটির সময় দীর্ঘ থেকে দীর্ঘতর হয় যানজট। ফলে সাধারণ যাত্রীদেরও চরম ভোগান্তিতে পড়তে হয়। এ সময় দুর্ভোগে পড়তে হয় বাহনগুলোকে। হাঁটাও দায় হয় পথচারীদের।  

অভিযোগ আছে, সরকারি কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া অন্য কারও নিজস্ব কোনো পার্কিং ব্যবস্থা নেই। পার্কিংয়ের প্রয়োজনীয় ব্যবস্থা না রেখেই প্রতিষ্ঠা করা হয় এসব প্রতিষ্ঠান। ফলে প্রতিদিন যানজট লেগেই থাকে। এ যানজট নিয়ন্ত্রণে কোনো ট্রাফিক পুলিশ নেই। এর সঙ্গে আছে শিক্ষার্থীদের বহনকারী গাড়িগুলোর বিশৃঙ্খলা। তবে বড় প্রশ্ন হলো, প্রয়োজনীয় পার্কিং ছাড়া ভবনগুলো কীভাবে নির্মাণের অনুমোদন পেল।    

কামাল উদ্দিন নামের এক অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান সংলগ্ন সড়কের উভয় পাশে শিক্ষার্থীদের বহনকারী প্রাইভেট কারগুলোর সারি দেখলেই বোঝা যাবে যানজটের বেহাল অবস্থা। কিন্তু এ নিয়ে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা প্রশাসনের কোনো মাথাব্যথা নেই। ফলে ভোগান্তি যা হওয়ার আমাদেরই হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) জামাল খান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাস সুমন বলেন, চকবাজার থেকে জামাল খান বা এস এস খালেদ রোডে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এসব সড়কে সকাল-বিকাল যানজট তৈরি হয়। তবে কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রাইভেট গাড়ির কারণে যানজটটা তীব্র আকার ধারণ করে। তিনি বলেন, আমরা স্কুল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে প্রতিষ্ঠানগুলোর শিফটে পরিবর্তন আনার চেষ্টা করছি। এ ছাড়া স্কুলগুলোর নিজস্ব ট্রাফিক ব্যবস্থা চালু এবং স্কুলের জন্য পার্কিং জোন করার প্রক্রিয়া হাতে আছে। আশা করছি, এসব উদ্যোগ বাস্তবায়ন হলে এ এলাকার মানুষ যানজট থেকে মুক্ত হবে। সরেজমিন দেখা যায়, প্রতিদিন সকাল-বিকালে গনি বেকারি থেকে জামাল খান মোড় পর্যন্ত সড়কের সেন্ট মেরিস উচ্চবিদ্যালয়, ডা. খাস্তগীর বালিকা উচ্চবিদ্যালয়, শাহ ওয়ালি উল্লাহ ইনস্টিটিউট ও চিটাগাং আইডিয়াল হাই স্কুলের সামনে থাকে গাড়ির দীর্ঘ সারি। এ সময় গণপরিবহনগুলোকে যানজটে আটকে থাকতে দেখা যায়। অন্যদিকে, চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, চট্টগ্রাম সরকারি উচ্চবিদ্যালয়, মহসিন উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াত করা যানবাহনও থাকে। ফলে যানজটে অস্থির থাকে এলাকাটি।

 

 

সর্বশেষ খবর