মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ব্যাচেলরদের ভরসা সুপার হোস্টেল

জয়শ্রী ভাদুড়ী

ব্যাচেলরদের ভরসা সুপার হোস্টেল

ব্যাচেলরদের জন্য ঢাকায় চীনের বিনিয়োগে গড়ে উঠেছে সুপার হোস্টেল। সম্প্রতি রাজধানীর মিরপুর রূপনগরে মেয়েদের একটি হোস্টেল থেকে তোলা ছবি : জয়ীতা রায়

রাজধানীতে ব্যাচেলরদের বাড়ি ভাড়া পাওয়ার ক্ষেত্রে বিড়ম্বনার শেষ নেই। অধিকাংশ বাড়িওয়ালাই পরিবার ছাড়া ভাড়া দিতে চান না। আর মেস বাড়ির বসবাসের পরিবেশ নিয়ে রয়েছে বিস্তর অভিযোগ। নারী-পুরুষ সবার ক্ষেত্রেই এ চিত্র প্রায় এক রকম। এ সমস্যা সমাধানে রাজধানীতে ব্যাচেলরদের আবাসন, খাবার, কাপড় পরিষ্কার, বাজার-সদাই সুবিধা দিচ্ছে ‘সুপার হোস্টেল’। 

রাজধানী ঢাকায় ১০০ ব্যাচেলর হোস্টেল তৈরির ভাবনা নিয়ে ২০১৭ সাল থেকে কাজ শুরু করে চীনের বিনিয়োগে বাংলাদেশি প্রতিষ্ঠান নিউওয়েজ ইন্টারন্যাশনাল কোম্পানি লি.। ‘সুপার হোস্টেল’ নামে স্বল্পমূল্যে ব্যাচেলরদের জন্য ২৫টিরও বেশি সুবিধা দেওয়া হচ্ছে এই প্রকল্পে। এ ব্যাপারে প্রকল্পটির ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) রাসেল কবির বলেন,  ‘আমাদের সমাজে ব্যাচেলরদের প্রতি একটি ভুল ধারণা কাজ করে। আমি যখন ঢাকা শহরে আসি তখন আমাকেও এই সমস্যার সম্মুখীন হতে হয়েছে। আমরা ওই ধারণা বদলাতে চেয়েছি। অতিথি সেবাকে মুখ্য করে কম খরচে আমরা শীতাতপ নিয়ন্ত্রিত আবাসন, তিন বেলা খাবার, স্বাস্থ্যসম্মত পানি, পরীক্ষা করা খাবার, ২৪ ঘণ্টা বিনামূল্যের ওয়াইফাই, ২৪ ঘণ্টা সিসি ক্যামেরা, ব্যক্তিগত লকার, ব্যায়ামাগার, রিডিংরুম সুবিধাসহ ২৫ ধরনের সেবা দিচ্ছি। তিনি বলেন, রাজধানীতে নারীদের আবাসনের অবস্থা আরও নাজুক। এসব বিবেচনায় রেখে আগামী তিন বছরে আমরা সব মিলিয়ে ১০০ হোস্টেলের যে পরিকল্পনা করেছি, তাতে মাত্র এক শতাংশ ব্যাচেলরকে সেবাদান করা সম্ভব। বর্তমানে সোশ্যাল বিজনেস পলিসির বিকাশ ঘটেছে। আমরা আপাতত ৬টি হোস্টেল শুরু করেছি। এর মধ্যে মেয়েদের একটি। ১০০ হোস্টেল চালু করতে পারলে তখন আমরা হয়তো লাভবান হব।

রাজধানীর শাহবাগ, বারিধারা, মিরপুর কমার্স কলেজের বিপরীতে, বাড্ডা, উত্তরায় ছেলেদের হোস্টেলগুলো। মেয়েদের একমাত্র হোস্টেলটি মিরপুর রূপনগর আবাসিক এলাকায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির উল্টোদিকে।

সরেজমিন মেয়েদের সুপার হোস্টেলটিতে গিয়ে দেখা যায়, নিচ তলায় নিরাপত্তা বেষ্টনী পার হয়ে যেতে হয় দোতলায়। সেখানে লবিতে বসে চলছে আড্ডা। এলইডি টিভিতে চলছে সিনেমা। হোস্টেল ঘুরে দেখা যায় প্রতি তলায় রয়েছে চারটি করে কক্ষ। প্রতিটি কক্ষে রয়েছে তিনতলা বিশিষ্ট ‘বাঙ্ক বেড’। শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে মোট নয়জন এই বাঙ্ক বেডে থাকতে পারে। সবার জন্য রয়েছে আলাদা লকার, টেবিল ল্যাম্প এবং ফোন চার্জের ব্যবস্থা। প্রতি তলায় তিনটি ওয়াশরুম এবং একটি কমনরুম রয়েছে। জুতা রাখার জন্য কক্ষ অনুযায়ী লকার রয়েছে। হোস্টেলের প্রতিটি কক্ষে রয়েছে ২৪ ঘণ্টা ওয়াইফাই সুবিধা। প্রত্যেকের ঝুড়িতে রাখা কাপড়ও প্রতিদিন হোস্টেলের কর্মীরাই পরিষ্কার করেন। এসব সুবিধার সঙ্গে রয়েছে তিনবেলা স্বাস্থ্যসম্মত খাবার সরবরাহের ব্যবস্থা। 

সবকিছ মিলিয়ে মাস শেষে এই সুপারহোস্টেলের একজন বাসিন্দাকে পরিশোধ করতে হয় ৬ হাজার ৯৯৯ টাকা। শাহবাগ এবং বারিধারা ব্রাঞ্চ বিজনেস ক্লাস হওয়ায় এখানকার বাসিন্দাদের পরিশোধ করতে হয় ৭ হাজার ৯৯৯ টাকা। বিজনেস ক্লাসের সুবিধা বিষয়ে রাসেল কবির বলেন, বারিধারা এবং শাহবাগে অন্য জায়গার তুলনায় বাড়ি ভাড়া বেশি। এখানে শুধু লিফট সুবিধা রয়েছে। অন্য হোস্টেলগুলোতে লিফট নেই। বাকি সব সুযোগসুবিধা অন্য হোস্টেলগুলোর মতোই। হোস্টেলে রয়েছে পূর্ণ নিরাপত্তা ব্যবস্থা। প্রত্যেক সদস্যের পরিচয়পত্র যাচাই করে নেওয়া হয়। বাড়ি ভাড়া নিতে গেলে যে ফরম প্রক্রিয়া অনুসরণ করতে হয়, তা এখানেও করা হয়।

রূপনগরে এই হোস্টেলের শুরু থেকে আছেন উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের শিক্ষার্থী নুসরাত জাহান এশা। তিনি বলেন, এখানে খাবারের মান এবং সার্বিক সুবিধা মিলিয়ে অনেক ভালো আছি। অন্য হোস্টেলের পরিবেশের চেয়ে এখানে বেশ ভালো। শীতাতপনিয়ন্ত্রিত কক্ষে থাকা, তিন বেলা স্বাস্থ্যসম্মত খাবার, কাপড় পরিষ্কার থেকে শুরু করে সার্বিক সুবিধা রয়েছে। হোস্টেলে ঢুকলে মনে হয়, আমি একটা নিরাপদ জায়গায় আছি।

সর্বশেষ খবর