শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ নভেম্বর, ২০১৯ ২২:৩৮

নিরাপদ ফুটপাথের জন্য অভিযান

রেজাউল করিম মানিক, রংপুর

নিরাপদ ফুটপাথের জন্য অভিযান

রংপুর নগরীর প্রধান সড়কের দুই পাশের ফুটপাথ ও সড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। ফুটপাথের ব্যবহার নিশ্চিত করতে জেলা প্রশাসনের উদ্যোগে সিটি করপোরেশন ও মহানগর পুলিশের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই অভিযান চালানো হয়। ফুটপাথ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের আগে সতর্কতামূলক নির্দেশনা দেওয়া হয়। কয়েক দিন ধরে নগরীতে মাইকিং করে প্রচারণা চালানো হয়। এ সময় ব্যবসায়ীদের ফুটপাথ দখলমুক্ত রাখার আহ্বান জানানো হয়। এরপরও যদি কেউ ফুটপাথ দখলে রেখে প্রতিবন্ধকতা তৈরি করেন, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্র্রেট ও সহকারী কমিশনার রায়হানুল ইসলাম বলেন, মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে এবং সিটি করপোরেশনের সহায়তায় নগরীর গুরুত্বপূর্ণ সড়কের দুই পাশে নিরাপদ ফুটপাথ ব্যবস্থা নিশ্চিত করতে এসব কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

জেলা পরিষদ কমিউনিটি সেন্টারের সামনের সড়ক ও ফুটপাথ, সিটি পার্ক মার্কেটের সামনে রাস্তা ও ফুটপাথ এবং নবাবগঞ্জ বাজারের চারদিকের সড়কের দুই পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এ ছাড়া কাচারি বাজারে আদালত চত্বরের সামনের সড়ক, জীবন বীমা ভবনের সামনে, গ্র্যান্ড হোটেল মোড়ের আশপাশে রাস্তার পাশে বিভিন্ন দোকান উচ্ছেদ করা হয়েছে। এর আগে শনিবার ও রবিবার কাচারি বাজার থেকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে, পায়রা চত্বর থেকে জাহাজ কোম্পানি মোড় হয়ে সোনালী ব্যাংক ও শাপলা চত্বর পর্যন্ত অভিযান চালানো হয়।

মানুষের চলাচল স্বাভাবিক রাখতে ফুটপাথ দখলমুক্ত এবং অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানকে স্বাগত জানিয়েছেন নগরবাসী।

রংপুর মহানগর পুলিশের সহকারী কমিশনার (ট্রাফিক) ফরহাদ ইমরুল কায়েস বলেন, নাগরিকদের ফুটপাথ দিয়ে চলাচলে স্বাভাবিক রাখতে এই অভিযান শুরু করা হয়েছে। ট্রাফিক বিভাগের পক্ষ থেকে পথচারীদের নিরাপদ এবং নির্বিঘ্নে যাতায়াত ব্যবস্থার বিষয়ে বিভিন অভিযান অব্যাহত রয়েছে।


আপনার মন্তব্য