মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

রাতের সড়কে দিনের আলো

সৈয়দ নোমান, ময়মনসিংহ

রাতের সড়কে দিনের আলো

ময়মনসিংহ নগরীর মাসকান্দা বাসস্ট্যান্ডে গত বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় ঢাকা থেকে এসে নেমেছেন সবুজ হাওলাদার নামের এক বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী। প্রতি বৃহস্পতিবারই তিনি ময়মনসিংহে আসেন পরিবারের কাছে। কিন্তু এবার তার অভিজ্ঞতা একটু ভিন্ন। সবুজ বলেন, প্রতি সপ্তাহেই বাস থেকে নেমে কিছুটা আতঙ্কে ভুগতাম। কারণ চড়পাড়া মোড় পর্যন্ত আলো-আঁধারের খেলা দেখতাম। সড়কে থাকত হালকা আলো। আবছা আলোয় মানুষের চেহারা ভালো করে দেখা যেত না। কিছু কিছু জায়গায় অন্ধকার বেশি থাকায় ছিনতাইয়ের ভয়ও পেতাম। কিন্তু আজকের অভিজ্ঞতা সত্যিই ভিন্ন।

সবুজের সঙ্গে থাকা হিমেল নামের আরেক যাত্রী বলেন, এখন সড়কে জ্বলে উঠছে ঝকঝকে সড়কবাতি। অন্ধকারাচ্ছন্ন আলোর বদলে ঝকঝকে আলোর দেখা মিলছে এলইডি বাতি থেকে। ফলে পুরো সড়ক রাতেও এখন ফকফকা।

ময়মনসিংহ সিটি করপোরেশন সূত্র বলছে, নগরীর চড়পাড়া মোড় থেকে দিঘারকান্দা বাইপাস সড়ক পর্যন্ত ২২০টি আধুনিক সড়ক বাতি লাগানো হয়েছে। ১১০টি খুঁটিতে এসব বাতি লাগানোর ফলে আলোকিত হলো ওই সাড়ে তিন কিলোমিটার সড়ক। এক কোটি দুই লাখ টাকা ব্যয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ গত সপ্তাহে এ প্রকল্পটি বাস্তবায়ন করেছে।

লাইট স্থাপন কাজের উদ্বোধনকালে সিটি মেয়র ইকরামুল হক টিটু জানান, বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রার অংশ হিসেবে এবং এ মহাসড়কটিতে অতিরিক্ত আলোক সজ্জার কারণে চুরি, ছিনতাই ও বিভিন্ন প্রকার দুর্ঘটনা রোধে এ প্রকল্প নেওয়া হয়েছে। আগামীতে এভাবেই নগরীর প্রতিটি সড়কে আলোক সজ্জার ব্যবস্থা করা হবে। তিনি জানান, এলইডি বাতির আলোতে পথচারী ও চালকদের চোখে যেন কোনো সমস্যা না হয় সে বিষয়টিও পর্যালোচনা করে এসব বাতি লাগানো হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন তত্ত্বাবায়ক প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, সহকারী প্রকৌশলী জিল্লুর রহমান, নির্বাহী প্রকৌশলী জহুরুল হক, সহকারী প্রকৌশলী মো. আজাহারুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার এইচ কে দেবনাথ, সহকারী প্রকৌশলী শফি কামাল, নগর পরিকল্পনাবিদ মানস বিশ্বাসসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরা।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর